পরাধীনতার হীনতায় যাতনাময় জীবন -
তবু একা নাওটি সাথে ঊর্মি ঝড় পবন -
সে মহান কাণ্ডারী ! তুলে বাঁশীর সুর ,
জয়ীতে চলেন, পারিয়া সাতসমুদ্দুর !
বহন করে অভাগা মায়ের বাংলা বাণী ,
পণে অর্জুন লক্ষ্য, অটল !তা’ও জানি ।
একদা বিশ্ব জানিল সে বাংলার,- সুর -
জনতার মরমে বিঁধিল ভরপুর- মধুর ।
সুর ! এপাশ হ’তে ওপাশ, তার প্রকাশ,
গানে ছন্দ-সুরে, হ’ল সুবাসিত, বাতাস ।
সুপ্ত বাংলকে জাগালে, হে সুর শ্রেষ্ঠ !
তুমিই অবতার বংশীধারী প্রিয় কেষ্ট ।
তাই মুগ্ধ চিত্তে, সদা হেরি তব ছায়া !
অবিচল, অবিনশ্বর, অজেয় তব মায়া ।


(ইং- ০৭-০৫-২০১৮)- ব্যাঙ্গালোর
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে শুভজন্মদিনে সশ্রদ্ধ শ্রদ্ধার্ঘ নিবেদন ।