যে কোন কোণের রূপে হোক না আয়না ,
তাহা বদন দর্শনে উপযোগে আনা ;
কতনা আদরে দেখি রূপ-শ্রী, সেথায় -
এ মনোতৃপ্তি কাজ, সদা ধরি মাথায় ।
রূপে প্রকৃতি দত্ত, মাঠ ভরা যে জমি ,
তা’ ভোজনের ফসল, ফলনেতে দামি ;
ক্ষয়ে দূষিত । বৃক্ষ দানিছে প্রাণ বায়ু -
তায় জীব জগৎ পায় পরম আয়ু ।


কবির মনোভাব- নানাবিধ বিচার
ডানে বা বামে, ধর্মে, নবনব আচার ,
সমাজে দানিতে গতি সে প্রগতিশীল -
হবে অগ্রসর, উন্নতিতে, তিল-তিল ।
যেখানে দেখা ,অপসংস্কৃতির- জন্ম ,
সেথা কলমে আঁচড় টানো ,বজ্রসম !


(ইং-১৭-০৩-২০১৮)