সবাই বলে একটা কবিতা লিখতে
          ভাবনা চিন্তা, ছন্দ লাগে,
আমিও বলি সঙ্গে অবসর সময়
          আর একটু মনযোগও লাগে।
সব ভাবনা চিন্তা গুলো তখন
          আপন খেয়ালে বেরিয়ে আসে,
অংকের মতো এটা, সূত্র জানলে -
          উত্তর ঠিক মিলবে শেষে।
আমাদের জীবনটাই যে -
          ছন্দ দিয়ে ভরা,
প্রতিটি অঙ্গ পতঙ্গ হৃৎস্পন্দন
          জানায় তার ধারা।
স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত, অক্ষর বৃত্ত
          আছে নানান গদ্য ছন্দ,
এসব ব্যতিত সাহিত্যিকদের কাব্যে
          থাকেনা কোন গন্ধ।
যে যার খুশিতে ধারা মেনে
          এগিয়ে চলে নিজের খেয়ালে,
লিখে যায় অফুরন্ত স্লাইস
          নিজের মনের দেয়ালে।
বিমূর্ত কবিতা, বাস্তব কবিতা
          হয়তোবা সত্য ঘটনার কবিতা,  
যাই লেখা হোক এসব নিয়েই
          একটি কাব্য পায় স্বকীয়তা।।