20.
তোমার জন্য
হয়েছি পন্য
হৃদয়ে আজ স্মৃতির ব্যথা,
হয়তো ছিলে
অতীত ভুলে
মনে কি পড়ে আমার কথা?


21.
রাতের প্রহরী
তুমি যে শ্রী হরি
এসে ছিলে মোর ঘরে,
ছোঁয়া দিলে প্রাণে
হৃদয়ের কোণে
ভুলিব কেমন করে।


22.
হায়রে বালক
চোখের পলক
কোথায় হারিয়ে গেলি,
কেনই বা এলি
কেনই বা গেলি
মোরে কাঁদিয়ে কি পেলি?


24.
ছিয়াত্তরে
বঙ্গ জুড়ে
দুর্ভিক্ষ হলো,
খাদ্য ভুলে
প্রাণ ঢেলে
মৃত্যু যে হলো।


25.
বিজন পথে
তোমার সাথে
ঘুরেছি আমরা কত,
প্রেমের তীরে
হৃদয় নীড়ে
কে আছে আমার মত।