অসময়ে নিভে যাওয়া এক জ্বলন্ত প্রদীপ,
নক্ষত্র খচিত আকাশে তুমি তো চির দীপ ৷
প্রজ্বলিত অগ্নি কুণ্ডে তুমি হয়েছো বিলীন,
আবার তুমি জন্মাবেই আলোকরশ্মি হয়ে একদিন ৷
আশাহত শোকস্তব্ধ করে দিয়েছ ধরা ধাম,
সহস্র আলোকবর্ষ ধরে রয়েযাবে তোমার নাম ৷
নব প্রজন্মের কাছে থাকবে তুমি চির অক্ষত,
থেমেথাকা দেয়াল ঘরি তোমারি প্রিতিক্ষারত।।
তুমি যে রেখে গেছ এক অমূল্য উত্তরসূরী,
ছয় বৎসরের তনয়া সেও যে অনেক গুনের অধিকারী।
এই উনচল্লিশ বছরে তুমি যে কাটিয়ে ছিলেন কর্মজীবন,
তোমার সহকর্মীরা আজও হতবাক করছে রোদন।
যে আদি অদ্য ঋষি গন এসেছিলেন এথা,
তুমি যে তাদেরই পদাঙ্ক অনুসরণ করেছিলে হেথা।
রূপে গুনে নিজকায় তুমি যে ছিলে অনন্য,
উচচ শিক্ষা গ্রহণে ও দানে সকলের গণ্যমান্য।
আমি যে তোমার ভাই কাটিয়েছি কত নিশিদিন,
জীবনে ভাবিনি তোমায় নিয়ে লিখতে হবে কোনদিন।
কেউ বলেছিলেন "Our birth may be normal,
But our death should be Historical" ।
তুমি যে আমাদের অমর হে বিশ্ব  বিধাতা, 🌏
আজ হলো তোমার জীবনী আমার কবিতা।।