পূর্বোক্ত মতে ছিলাম আমি মনু পুত্র
কিংবা হাওয়ার গর্ভে, আদম জাতক
মাটির পুতের দেহে, কিড়া রোগ শোক
কিছুই কি জানি তার ভেদ মন্ত্র সূত্র;
আহার্যে লাঘব ঘটে দেহজ বেদন
যদিও হারাই তাও ভোজ অন্নকূটে
মহর্ষি বাক্য শ্লোক বাজে অস্ফুটে
সমস্ত ইতিহাস জানে কোন জন ----
খেচরের দেহ ত্যাগে নিরালায় যায়
বৃক্ষ লতা বায়ু জানে ব্যাধি নিরাময়!
কুমতি শিখেছি যদি অনল প্রকাশ
বিবিধ জোগাড়যন্ত্রে ঘুচে দেহক্লেশ
মিলেমিশে বনান্তে ছিলাম তবু বেশ
আদিমূল ঘুচে তবে করেছি দেহনাশ
ব্যাধ বেশে বহুকাল পশুর তালাশে
দলে বেদলে বৃত্তে বা সরলে ঘুরেছি,
শিকার ও শিকারি বেঁচেবর্তে আছি
নিষাদের তীর ছাড়া মারিনি নাগপাশে।
যে সব জঙ্গ কারুকলা বিরোধ বিবাদ
শিকার জীবিকার ছাড়া ছিলনা আঁতাঁত?
যেমতি ছেড়েছুড়ে পত্রালী কৃত্তি বল্কল
সমান স্বভাবে বাড়ে রিপুর কারবার
ভুমিভাগ রণ-কূট আচার প্রচার
ক্ষুদ্র কিড়ার দায়ে ঘটে ক্ষয়কাল;
যদাবদি লিখা আছে, তাম্র ও পাথরে
হরফের বাঁক ভেদে ইতিহাস এক
বাঁচার তাড়নে মানব মরেছে অধিক
প্রচ্ছন্ন এ তত্ত্ব ছিল ইংগিত আকারে।
মানুষ নিজেকে মানে জীবের অধিক
আপনা গৃহপালিত মন ও শরীর
এ দু'য়ের ব্যবধান আলোক তিমির
যতটা জ্ঞানে মানে পাপি ততোধিক ;
প্রকৃতি পরম খোঁজো কে তুমি আহামরি
নিজেরে চিনিনা তবু কি করি প্রকাশ
পালিত মেকুর আপনি দাসানুদাস
নিজ দেহে চাষ করা স্বীয় মাহামারি
মহামারি কার পাপ, নিজের স্বভাব?
মাহামারি কার পাপ,নিজ মনস্তাপ?
দারুন খরায় পুরে নামে বরিষণ
বায়ু ব্যবধানে ফুলে সাগর গর্জায়
কি জানি কিভাবে ধরা গনে মৃত্যুক্ষয়
নতুনে সাজাতে বুঝি এ, মৃত্যু আয়োজন!