তুমি নিশি,
আমি নিশিতের কাব্য রচনা করি তোমাতে মিশি!


তুমি জল,
আমি অথই জলে পাহাড় হয়ে থাকি।
তোমার ভালবাসায় আমার বুক চিরে নামে সুখের ঢল!


আমি শিতের কুহেলিকা,
তুমি কাঁপন ধরা বুকে অগ্নি শিখা!


তুমি নিশিতে জ্যোৎস্নার চাঁদরে ভাসাও,
তুমি মিটি মিটি আলোতে অধর হাসাও।


তুমি চাইলেই পার,
আমি চাইলেও হতে পারিনা তুমি ছাড়া কারো।


তুমি ভাবনার বিশালতা,
তুমি শরতের নীল কথা,
তুমি ভরদুপুরে শান্ত ঘুঘুর ডাক-
আমি বটের ছায়ায় নীরব পথিক তোমার চোখে চোখরেখে রই নির্বাক।