তোমাকে নিবেদিত প্রেমের কবিতা অথবা মেঘনীল
খামে লেখা ভালবাসার চিঠি কখনো চাওনি তুমি ।
এইসব সস্তাদরের কবিত্বে তোমার আজন্ম অরুচি ।
নীলাকাশ, মেঘমালা, বৃষ্টি, সাগর, নদী, পাখি, ফুল ও
প্রকৃতিতে তোমার ছিল বরাবরের অনীহা, নির্লিপ্ততা ।
অথচ প্রকৃতি প্রেমিক আমি কিনা চেয়েছিলাম সেই
তোমাকে। আর তাই কষ্টই ছিল আমার অমোঘ
নিয়তি। তোমার মতো জীবনের তাড়নায় অভ্যস্ত
হতে পারিনি আমি কোনদিন, আসলে চাইনিও
কোনদিন । শুধু তোমাকে চাওয়ার ভুলে মুহূর্তে
আমি আকণ্ঠ জর্জরিত হলাম ব্যবসায়িক লাভ ক্ষতি,
পাওয়া না পাওয়ার হিসাব নিকাষের নীল দংশনে ।
আমার অন্তরের আজন্ম নির্মোহ কবিকে তুমি
বললে সওদাগর হতে । তোমাকে পেতে মরিয়া
আমায় তোমার সে চাওয়া মেনে নিতে গিয়ে
প্রিয় কবিত্বকে বিসর্জন দিতে হয়েছে অথচ হয়ে
উঠতে পারিনি আমি তোমার চাওয়া সেই লাভ
ক্ষতির মোটা ফ্রেমের চশমা মোড়া আপাদমস্তক
সওদাগর, তাই কবিতার সাথে সাথে চিরকালের
মত বিসর্জন দিতে হয়েছে প্রিয় তোমাকেও ।