আমার শোণিতের লোহিত কণিকায় লালিত শাশ্বত
মানবতা বোধের উষ্ণ প্রস্রবণ, চিরজাগরূক বিবেক
বোধের সতত বহমান নদী আজ কঠিন বাস্তবতার
গহীন হিমশীতল সাগরগর্ভে বিলীন, লাভ ক্ষতির
হিসাব নিকাশের জটিল সুতায় বাঁধা আজ আমার
সাধের মানবজন্ম, আজ কেবলই পাপ পঙ্কিলতায়
ঠাসা আমার সুকুমার বোধ, আমার মানব হৃদয় ।  

আমার গহীন কালো সত্ত্বায় আজ অঝোর শ্রাবণ
রাতের আঁধারে প্রথম ঝড়ে পড়া ভীষণ কটু ঘ্রাণ ।
নিঃশেষে লুণ্ঠিত আজ আমার একান্ত প্রিয় কামনা
বাসনার রক্ত মাংশের শরীর, লুণ্ঠিত আমার সব প্রিয়
মানবিক বোধ । তোমাদের মত মানুষ নই, বিবেকহীন
আমি, আমি মানুষ নামের, মানুষের মতই দেখতে,
কিন্তু মানুষ নই আমি, বিবেক বলে মানুষের মত কোন
কিছু নেই আমার, এক বিবেকহীন স্থূল দেহজ প্রাণী ।

আমার মানব বিবেক আজ নিঃসীম শূন্যতার অতল
তলে নিঃশেষে লীন । আমার করতল বেয়ে আজ
কেবল ঝড়ে ঝড়ে পড়ে ফোঁটা ফোঁটা নষ্ট জীবন । মিশে
যায় গাঢ় রাত্রির চেয়ে আরও নিকষ সত্তার অন্ধকারে ।