তোমরা নাহয় মানুষ নামে সব হিসাবে হলে অগ্রগণ্য,
মানুষ বলে তোমরা নাহয় হয়ে গেলে সব বিজয়ে ধন্য,
আধারঘেরা আমি নাইবা হলাম মানুষ নামের জন্য,  
ভীষণ ভীরে মানুষ হয়ে নাইবা হলাম আমি অনন্য,
আমি হয়তো চাইনি হতে মালার ফুলে দেশ বরেন্য
গহীন পথে আমি নাহয় পশুর মত রয়ে গেলাম বন্য ।

আমি যদি নাইবা পাই কোনদিনই মানুষ নামে সিদ্ধি,
এই জগতের কোথাও কারো হবে না কোন ক্ষতিবৃদ্ধি,
সবকিছু পিছে ফেলে আমি নাহয় হলাম পথ গন্তব্যহীন,
কারো কাছে আমার না হয় নাইবা থাকলো কোন ঋণ,
আমি নাহয় হলাম গহীন রাতের নামহীন আধার কিছু
আমি নাহয় হারিয়ে গেলাম জোনাক পোকার পিছু পিছু ।