মহাকালের অনিবার্য চক্রবুহ্যের অভেদ্য বাহুপাসে বহমান দিন
যাপনের অভ্যাসে ক্রমাগত ক্ষয়ে যাওয়া বয়সী ক্যালেন্ডারের পাতার
পিছুটান সহসা পায়না খুঁজে পরিপূর্ণ পূর্ণতার মেদবহুল পরিণতি,
আহ্নিক গতি বলয়ে দিন শেষে রাত আসে আবার রাত শেষে দিন,
এভাবে জীবন খালি পায়ে হেটে চলে অনিশ্চিত শেষ পরিণতি অভিমুখে,  
তবু নতুন সোনালী ভোরের বুকময় প্রত্যাশা নিয়ে সকালের নবীন
সূর্য রোজ উঠে বিকেলের ঘুমঘোর বেলাভূমিতে ঢলে পরে বারবার,
অনায়াস ধরা দেয়না উড়াল ডানামেলা স্বপ্নময় সোনালী সুদিন,
তবু দিগন্তচুম্বী আশাবাদের রোদে বেঁচে থাকা অনন্ত নতুনের
অনাবিল প্রত্যাশায় প্রতিসালে ছাপা হয় সময়ের নতুন দিনপঞ্জি ...

হিমাংকের নীচে অনন্ত শুন্য তাপমাত্রার কঠিন নাগপাশে সুললিত
ইচ্ছের বাষ্পীভবনের বিগলন লীনতাপ পরিশোধিত হয়ে গিয়ে
দিন বদলের অনাগত দীঘল সুখের নবায়নী উত্তাপে শুরু হয়ে
আশাহত কষ্টের পুরনো সুরে বেজে যায় সময়ের একঘেয়ে ভায়োলিন,
জন্ম দিয়ে শুরু হওয়া একজীবন বেলা শেষের বার্ধক্যের অমোঘ
চৌকাঠে ঢলে পরে কিছু মৃতগন্ধী স্বপ্নের সমেদ গ্লানি বুকে নিয়ে ...
স্বপ্ন ডানায় চড়ে আসেনা তবু ইচ্ছেমেদুর স্বপ্নময় সোনালী সুদিন,
আকাশছোঁয়া মায়া সুখস্বপ্নের বেড়াজালে ইচ্ছে মৃত্যুর অমোঘ
পরিণতি বুকে নিয়ে প্রতিরাতে আলোকিত নতুন সকালের
অনাবিল প্রত্যাশায় বেঁচে থাকে ছায়াঢাকা ফেরারী জীবন ...

অন্ধ আলোর নীচে যাপিত জীবনের ফেনিল বুদবুদ আয়েশি
সুখ কল্পনায় ছেয়ে ফেলে আশাবাদী জীবনের ঘুমঘোর ছায়াপথ,  
নতুন সকালের সোনালী আলোয় বিকশিত ইচ্ছের রাস
উদযাপন দুপুরের খর উত্তাপের গলনাংকে নিঃশেষে বিলীন,
পাংশুটে হলুদ বিকেল ব্যাথাতুর উড়াল ডানায় ভারবাহী
পরাজয়ে পরাভুত সায়াহ্নের ঘনায়মান আলো আঁধারের
লুকোচুরি খেলা শেষে জীবনের বৈচিত্র্যহীন পানপাত্র ভরে
থাকা নতুন আলোর অপারগ ইচ্ছে লালন করে ঘনায়মান
বেঁচে থাকা কিছু অনাহুত ক্ষতে পুরনো সময়ের ধুসর গতিপথে  
ইচ্ছেরাঙা সফলতার বাসনায় তবু বেঁচে থাকে অনাবিল প্রত্যাশা ।

বিদ্রঃ আজ বাংলা কবিতা আসরে প্রকাশিত হল আমার ২০০ তম লেখা "অনাবিল প্রত্যাশা" । সবাইকে অংশ গ্রহনের আমন্ত্রণ রইল এই আয়োজনে । বাংলা কবিতা সাইটের লোডিং টাইম বেড়ে যাওয়া এবং কিছু ব্যক্তিগত সমস্যার কারনে ঠিক মত সবার কবিতা পড়া এমনকি মন্তব্যের উত্তর দেয়াও হয়ে না বেশ কিছুদিন ধরে । তবু বন্ধুরা সবাই যে আমার পাতায় এসেছেন, কবিতা পড়ে মতামত দিয়েছেন সেজন্য আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞ ।