- ঠিক তাই আমি এই বিষয়ে আরও কিছু পরিসংখ্যান দেই,
বাংলাদেশ পৃথিবীর অর্থনৈতিক বিভাজনে যে জোনে পড়েছে,
সে জোনে পৃথিবীর মোট জনসংখ্যার শতকরা ৩৯% কিন্তু এই
জোনের মানুষ সবাই মিলে ভোগ করছে পৃথিবীর মোট অর্থ
সম্পদের মাত্র শতকরা ০৩%, এর পরে যে জোনটি তারা পৃথিবীর
মোট জনসংখ্যার ৩৭% এবং এরা ভোগ করছে পৃথিবীর মোট
অর্থ সম্পদের শতকরা ১১%, এর পরের ভাগটি পৃথিবীর মোট
জনসংখ্যার ০৭% এবং এরা ভোগ করছে পৃথিবীর মোট অর্থ
সম্পদের শতকরা ০৭%, আর বৈশ্বিক জনসংখ্যার বাদবাকি
১৭% মানুষ ভোগ করছে বৈশ্বিক বাদবাকি সম্পদ বা সম্পদের
মুল অংশটি অর্থাৎ ৭৯% অর্থ সম্পদ, এরাই মূলত ফার্স্ট ওয়ার্ল্ড
বা উন্নত বিশ্ব, কিন্তু এই বৈশ্বিক বৈষম্যের এখানেই শেষ নয়,
দক্ষিণ এশিয়া কেন্দ্রিক পৃথিবীর যে ৩৯% লোকের কাতারভুক্ত
বাংলাদেশ, আমরা তাদেরও নিচের সারির দেশ, এর পরেও আবার
শর্ষের ভেতর ভুত, আমাদের বাংলাদেশের মোট অর্থ সম্পদের ৮০%
ভোগ দেশের মোট জনসংখ্যার মাত্র ০২ % মানুষ,
আর বাদবাকি ৯৮% সাধারন মানুষ ভোগ দেশের মোট সম্পদের
অবশিষ্ট শতকরা ২০%, এরাই মূলত আমাদের দেশের আমজনতা...

- এ এক বিভীষিকাময় সত্য, পাকিস্থান আমলে এই দেশের
মোট অর্থ সম্পদের শতকরা ৮০% ছিল মাত্র ৩০০ টি পরিবারের
হাতে, আর এখনকার এই সম্পদশালী লোকগুলো সেইসব
পরিবারের পূর্বসূরি, সাথে যোগ হওয়া নতুন কিছু মুখ, এই
এরা মূলত শিল্পপতি, ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিত্ব ...      
  
বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের উনবিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।