ইতিপূর্বে আমি বাংলা কবিতা আসর থেকে সার্ভার আপডেটের সময় আমার পাঁচটি কবিতা হারিয়ে গেছে এই মর্মে ১৮/০৭/১৫ ইং তারিখে আলোচনা সভায় একটি পোষ্ট দিয়েছিলাম যায় ভাষ্য ছিল


"বাংলা কবিতার কবিতা আসরে আমার মোট ৫২২ টি এবং আলোচনা সভায় ১০২ টি পোষ্ট ছিল । ব্যস্ততার জন্য কয়েকদিন আসরে আসতে পারিনি । আজ আসরে এসে আমার নামের পাশে কবিতা আসরে ৫১৭টি পোষ্ট আর আলোচনা সভায় ১০১ টি পোষ্ট দেখে বিস্মিত হলাম। আমার ছয়টি লেখা হারিয়ে গেছে । আমার অনেক লেখারই ঠিকমত ব্যাকআপ নেয়া নেই । কোন লেখাগুলো হারিয়ে গেছে তা সনাক্ত করাও বেশ কষ্ট সাধ্য কাজ । এভাবে পোষ্ট হারিয়ে যাওয়া দুঃখজনক । সার্ভার পরিবর্তনের কারণে কি এ সমস্যা হয়েছে ? এরকম একটি পোষ্ট দেখলাম কবি সুবীর কাশ্মীর পেরেরার পাতায়ও । এ বিষয়ে এডমিনের সুদৃষ্টি আকর্ষণ করছি" ।


এর উত্তরে এডমিনের পক্ষ থেকে জানানো হয়েছিল


"প্রথমতঃ প্রত্যেকেরই লেখার কপি নিজের কাছে রাখা উচিত। বাংলা-কবিতা সবার লেখা সবসময় সংরক্ষণে সচেষ্ট থাকার পরও যেকোন দূর্ঘটনায় লেখা মুছে গেলে এবং কবির কাছে লেখার কপি না থাকলে তার দায়ভার আমাদের না।


আমাদের ওয়েবসাইট সম্প্রতি নতুন সার্ভারে স্থানান্তরের সময় এটা আমরা নিশ্চিত করায় সতর্ক ছিলাম যেন কারো পুরানো কোন লেখাই হারিয়ে না যায়। তবে একই কবি একই নামে একাধিক কবিতা এখানে প্রকাশ করতে না পারলেও আমাদের কোডিং-এর ত্রুটির জন্য অনেকেই একই কবিতা একাধিকবার প্রকাশ করেছিলো। আমরা সেধরণের সব কবিতা ও আলোচনা খুঁজে বের করে এক কপি রেখে বাকিগুলো মুছে দিয়েছি। এতে করে অনেকেরই তালিকায় লেখার সংখ্যা কিছুটা কম দেখানোর কথা"।


এর জবাবে আমার উত্তর ছিল


"বিভিন্ন সময়ে বিভিন্ন কম্পিউটার থেকে লেখা পোষ্ট দেবার কারণে সব লেখা কোন একক জায়গায় শ্রেণীবদ্ধভাবে সংরক্ষণ করা হয়ে ওঠেনি অনেকের পক্ষেই, কখনো কখনো সরাসরি বাংলা কবিতা পেজ থেকে সরাসরিও লেখা পোষ্ট দিয়েছি, বাংলা কবিতায় যেভাবে তারিখ ও ক্রম অনুযায়ী লেখাগুলো আছে তা অন্য কোথাও নেই, আর আমার পাতায় কোন কবিতাই একাধিকবার পোষ্ট দেয়া ছিল না তাই এ কারণে কবিতা মুছে যাবার কথা নয়" ।


এই বিষয়টি এখানেই থেমে ছিল, পরবর্তীতে এতো কবিতার মাঝে আর আমার হারানো লেখাগুলো আলাদা ভাবে খুঁজে পাওয়া সম্ভব হয় নি । আজ পুরনো লেখা খুঁজতে গিয়ে চোখে পড়ল ১-১-১৩ ইং তারিখে প্রকাশিত আমার শততম "আমার আমি"  কবিতাটি নেই । এই কবিতাটিতে তিন শতাধিক মন্তব্য ও প্রতিমন্তব্য ছিল । প্রথম দিকে আমি এই মাইলফলকগুলো উদযাপন করতাম, তাই এইসব কবিতার কথা আলাদা করে মনে আছে । প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে এই আসরে আমি প্রতিদিন একটি করে একটানা কোন বিরতি ছাড়াই প্রথম ৩৫০ দিনে ৩৫০ টি কবিতা পোষ্ট দিয়েছিলাম । সেই হিসাবে এই ০১-১১-১৩ তারিখের শততম কবিতা ছাড়াও আরও কিছু তারিখের কবিতা মিসিং চোখে পড়ছে । হারিয়ে যাওয়া শততম কবিতা আমার আমি আজ কবিতা আসরে আবার পোষ্ট দিলাম আর এই বিষয়ে এডমিনের আন্তরিক সুদৃষ্টি কামনা করছি ।