এক ঝাক নবীন ও প্রবীণ কবিদের সম্মিলিত কাব্য প্রয়াস ঢাকা অমর একুশে বইমেলা ২০১৬ ইং এ প্রকাশিতব্য - নিসর্গ কাব্য সংকলন । এই সংকলনে স্থান পেয়েছে কবি জীবনানন্দ দাশ, জসীম উদদীন, শামসুর রাহমান, শক্তি চট্টোপাধ্যায়, সেলিম আল দীনের মত কবিদের অপ্রকাশিত/অগ্রন্থিত কবিতা । এই সঙ্কলনকে আরও সমৃদ্ধ করেছে হেলাল হাফিজ এবং মোহাম্মদ রফিউজ্জামানের মত কবিদের কবিতাসহ নবীন ও পরিশ্রুতিশীল কবিদের নির্বাচিত কিছু কবিতা । এই সংকলনের উদ্যোক্তা " গল্প লেখা প্রতিযোগিতা " নামে ঢাবি ও বুয়েটের ছাত্রসহ কয়েকজন সাহিত্য প্রেমিক মানুষের দ্বারা পরিচালিত একটি ফেসবুক ভিত্তিক সাহিত্য গ্রুপ । গল্প দিয়ে এই গ্রুপের শুরু ও পরিচিতি হলেও গ্রুপটি সফলভাবে গল্পের সীমানা ছাড়িয়ে পা রেখেছে কবিতার সৃজনশীল ভুবনেও । গত বইমেলার বিসর্গ গল্প সংকলনের দ্বিতীয় সংকলনের সাথে সাথে এবার বইমেলায় এই গ্রুপের ব্যানারে প্রকাশিত হচ্ছে নিসর্গ কাব্য সঙ্কলন । "নিসর্গ কাব্য সংকলন"-এ অন্তর্ভুক্ত হয়েছে আমার "কোন এক জনান্তিকে" কবিতাটি ।


"কোন এক জনান্তিকে" আমার লেখা প্রিয় কবিতাগুলোর অন্যতম । এই লেখাটি ইতিপূর্বে এই সাহিত্য গ্রুপের কবিতা ইভেন্টে প্রথম পুরষ্কার পেয়ে আমাকে সন্মানিত করেছিল । বাংলা কবিতা ছাড়াও জনপ্রিয় ওয়েব ম্যাগ অন্যনিষাদেও প্রকাশিত হয়েছিল এই লেখাটি । এই শুভ মুহূর্তে আমি ভালোবাসা জানাই এই প্রকাশনার সাথে জড়িত সেইসব মেধাবী ও নিরলস মানুষকে যাদের উদ্যমে সুদীর্ঘ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে বারো হাজারের বেশী সদস্যের গ্রুপ থেকে সেরা কবিতাগুলোকে এই সংকলনে অন্তর্ভুক্ত করা সম্ভব হয়েছে । অভিনন্দন, যাদের লেখা স্থান পেলো এই মলাটে ।


যারা বই মেলায় যাবেন চাইলে বইটি একটু নেড়েচেড়ে দেখতে পারেন......
তবে একটু সাবধানে, এই সংকলনের কবিতারা কিন্তু জীবন্ত ...
ভালো লেগে গেলে কিনতে চাইলেও কোন নিষেধ নেই ...
''নিসর্গ কাব্য সংকলন''
প্রকাশনী- সাহিত্য বিকাশ
স্টল নং- ৪৫৫-৪৫৬
প্রচ্ছদ- রাজিবুর রহমান রোমেল
সন্মানী - ১৩৫ টাকা ।