মনে আছে আমার সবি
তবুও প্রশ্নটা নতুন করেই করি-
তোমার সীমানায় আজও কি প্রহরী রাখো?
লুটপাটের ভয়ে তুমি কি আজও কাঁপো ?
ভাবও কি এখনও খুনিরা লুকিয়ে ঝোপে?
রাত্রি যাপন হয় কি তোমার দুশ্চিন্তার তোপে?


বন্ধু অতীত ভুলে গেছো !
সেদিনও বলেছি-
আজও বলছি তুমি শঙ্কায় আছো!
মিথ্যাচারিতা ছেড়ে এবার সততা নিয়ে বাঁচও।


মনে আছে আমার সবি
তবুও প্রশ্নটা নতুন করেই করি-
কেন তুমি অবরুদ্ধ ছিলে?
কেনই বা সেই সন্ধি করেছিলে?
কেন তোমার এই অবস্থা হলো?
আজকে কেন ফের, অতীত ফিরে এলো?