এখনকার যুগে আগের মতন কবিতা পঠিত হয়না কেন??

কারণ এখনকার কবিরা প্রায় একি গল্পের প্রেক্ষিতে নানান ভঙ্গীর উপমা ব্যবহার করে কবিতা লিখেন যা মানুষকে আন্দোলিত করতে পারেনা। মানুষ সবসময় নতুন কিছু কামনা করেন কবির হাত থেকে। কিন্তু কবি যেন সেই একি ধারায় কিবা একি আঙ্গিকে কবিতা লিখতে থাকেন কালের পরিক্রমায়। আবার মিডিয়া কিবা সাংবাদিকরা শুধু মেতে থাকেন বড় বড় কবিদের লেখার পিছনে। ফলে নতুন প্রতিভাবান কবিরা হতাশ হয়ে যান। অন্যদিকে প্রকাশকও চান বড় কবিদের হাইলাইট করতে যার ফলে নতুন কবিদের মুখ থুবড়ে পড়ে।


আবার যদি খেয়াল করে দেখেন যে আগের কবিরা কি লিখে গেছেন। আসলে আগের কবিরা মাত্রা, ছন্দ জানতেন কিন্তু আধুনিক কবিরা বেশিরভাগ কবিরাই মাত্রা বা ছন্দের ধার ধারেন না। যার ফলে কবিতা পঠনে সেই মজা ও আনন্দ থেকে বঞ্চিত হয় সকল পাঠকেরা। যারা কবিতা লিখে তারা সবাই হতে চায় রবীন্দ্রনাথ, নজরুল বা জীবনানন্দ দাশ। কিন্তু কবিতার মানের বা মাত্রা জ্ঞানের মেলবন্ধন না থাকায় নতুন কবিরা তাদের কবিতা মানুষের দুয়ারে নিয়ে যেতে পারেন না। তাদের কবিতা শুধু তাদের চেনা জানা মানুষেরাই ক্রয় করে পড়েন। বাকিটা ইতিহাস অজানা থেকে যায়।


অন্যদিকে আধুনিক কবিরা যারা বড় কবি তাদের অনীহা থাকে কাউকে দাঁড় করানোর ইচ্ছাটা। তাদের কাছে কবিতা নিয়ে গেলে অনুৎসাহিত করেন(সবাই নয়)। যার ফলে নতুনদের মাঝে সেই উদ্দীপনা গ্রাস হয়ে যায়।


কবিতা কি আসলে সেটাই অনেকে বোঝেন না। আমার কাছে কবিতা হলো ভালোবাসা বা প্রেম। সেটা হতে পারে মানব মানবীর প্রেম বা সৃষ্টিকর্তার প্রতি ভালোবাসা বা সমাজ ও দেশের প্রতি টান ও ভালোবাসা কিবা অন্যায়ের প্রতিবাদ। তাই কবিতার বিষয়বস্তুতে কোন নির্দিষ্ট নীতিমালা বা প্রতিবন্ধকতা থাকা উচিৎ নয়।


কবিতার সংজ্ঞা বিভিন্ন কবি বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করে গেছেন কেউ বলেছেন উপমা, কেউ বলেছেন জীবনের ঘটে যাওয়া ঘটনার ছান্দসিক প্রকাশ কিবা কেউ বলেছেন কোন গল্পের ছান্দসিক প্রকাশ। আসলে কবিতা হলো মানব মননের ছান্দসিক প্রকাশ। তার চিন্তাশক্তি যতো উন্নত তার কবিতা ততই উন্নত হবে।


কবি কারা এই প্রশ্ন করলে জীবনানন্দ দাশের কথা মনে পড়ে। সবাই কবি নয়। কিন্তু আমার মনে হয় কবি সত্ত্বা প্রতিটি মানুষের মাঝে বিরাজমান তাই সবাই দু' চার লাইন কবিতা লিখতে পারে। কিন্তু কবি কারা যারা নিজের জীবনের তাগিদ সারাক্ষণ ফুটিয়ে তুলতে ব্যস্ত থাকেন যাদের মনন ও ধ্যান শুধুই কবিতার মাঝে নিহিত তারাই কবি।


আমি জানি আমার এই আলোচনা সবাই মেনে নেবেনা। তবুও আলোচনার খাতিরে যদি কোন ভুল কিছু বলে থাকি তবে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। আমি নিজেও কবিতা লেখি এবং নিজেকে কবি মনে করি হোক তা বড় বা কোন ছোট কবি।


সবাইকে আন্তরিক ধন্যবাদ যারা আমার পোষ্ট পড়ে দেখেছেন।