রচনা কাল – ২০ নভেম্বের ২০১২


নাম মোর যাই হোক, কথা মোর শোন !
সারা জীবন বসে খাই, কাজে নাই মন ।
মুখে এক, কাজে দুই, সারা দেশে ঘুরি,
প্রেশার বেশী, মোটা বেশ, উঁচু একটা ভুঁড়ি ।


আশা দিতে দেরী নাই,
মেরে খেতে লজ্জা নাই,
"দুর্নীতি দমন করবো ", উঁচু গলায় ছুড়ি ।
অথচ ঠিকই করি দিন-দুপুরে চুরি !


"সুশিক্ষা সবার জন্য",
"অন্ন বস্ত্র সবার জন্য"
"বেকার দূ্র করতে হবে", উচ্চস্বরে মারি ।
যাক গোল্লায়, মরুক সবাই, মনে মনে পড়ি !


ভালকে পিছে খারাপ করি,
খারাপকে সামনে ভাল বলি।
শান্তি আসুক চীৎকার করি,
কাজে কর্মে ঠিকই বিপরীত করি।


ঘোমটা দিয়ে চলি ফিরি, দেখাই আল্লাহ্‌কে ডরাই,
আঁচল-ছায়ে ঠিকই বাঁ হাতটা বাড়াই ।
মিথ্যাই সত্য আমার,
ভয় করিনা  কার ।


চশমা চোখে ঘুরে বেড়াই,
নামের আগে-পিছে টাইটেল লাগাই ।
না জেনেও জানার ভান দেখাই,
সত্য বলতে সুগুণ আমার নাই ।


সকাল বিকাল জামাত ধড়ি,
উটতে বসতে আল্লাহ্‌ বলি,
কু-কর্মকে সাফল্য করি,
শু-কর্মকে নীচে ফেলি ।


ভাবছ, চেন আমাকে ? এতো সবই আমার পরিধিতে,
বিপরীত ঠিকই কেন্দ্রবিন্দুতে !
ভাবছ, আমার নাম কি ?  কিবা আমি করি ?
আমি সেই নেতা, বঙ্গে আমার বাড়ি ।