যদি এমন হতো -
বাচ্চারা দৌড়ে খেলতে পারতো,
মানুষ আনন্দে হাঁটতে পারতো,
বাড়ীর বাইরে গা না কাঁপতো
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাতো।


যদি এমন হতো -
নর্দমা খোলা না থাকতো,
ময়লার গন্ধে বমি না হতো,
রাস্তার পাশে গোলাপ ফুটতো
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।
      
যদি এমন হতো -
রাস্তায় গর্ত না থাকতো,
আদৌ কাজ হচ্ছে কি? যদি তা জানা যেতো,
শান্তিতে চলা যেতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
সবাই রুক্ষ না হতো,
নরম ভাষায় কথা বলতো,
হাশি মুখে সালাম দিত,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বাবার হাতে পয়সা থাকতো,
মার হাঁড়িতে খাবার থাকতো,
সবার পরার কাপড় থাকতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বস্তিতে বাস না করতে হতো,
বৃষ্টির পানি ঘুমন্ত মুখে না পরতো,
মাথার উপর টিনের ছাওনি থাকতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
শিশুরা সুশিক্ষা পেতো,
ছাত্ররা রাজনীতি ছেড়ে দিতো,
শিক্ষকরা প্রকৃত শিক্ষিত হতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বাপকে ঘুষ না খেতে হতো,
ভাই বসে না থাকতো,
বোন ভালো চাকরী পেতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
টাকার জন্য বাপকে চিন্তা না করতে হতো,
কি পাক করবো বলে মাকে ভাবতে না হতো,
খাবার আছে কি? ক্ষুধার্ত বাচ্চাদের প্রশ্ন না করতে হোত,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বাবার সু-চিকিৎসা হতো,
মা ব্যাথার নির্ভেজাল ঔষুধ পেতো,
বোনের প্রথম বাচ্চা হাসপাতালে হতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বাসার বিদ্যুৎ না যেতো,
নল্কার পানি পরিষ্কার থাকতো,
সব্জি, মাছ-মাংসে ফরমালিন না দিতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।


যদি এমন হতো -
বিশ্ব, আমার আঁকা ছবি হতো,
নিমেষে সব জঞ্জালকে মোছা যেতো,
স্বপ্ন আমার বাস্তব হতো,
নির্ভয়ে, নিশ্চিন্তে দিন পোহাত।