রচনা কাল - ৩১-১২-২০১২


হে দয়াময়, সবই হোক তব নামে শুরু,
সর্ব উর্দ্ধে আখ্যা তব, ধন্য তব হে প্রভু।
তব হস্তে সর্ব সৃষ্টি, তব হস্তেই হয় ইতি,
তব হস্তে সর্ব জ্ঞান, তব হস্তেই হয় মিতি।
তব দান সুন্দর শ্যামল শস্য-তৃণ-কণা
ইচ্ছা হলে বানাও তাকে কৃষ্ণ আবর্জনা।


প্রিয় নবী শুধিয়েছে তব বাণী, অবিস্মৃত প্রবৃত্তিতে,
সর্ব জ্ঞাত তব যাহা বলি জবানেতে।
এমন কি যাহা লুকায়িত হৃদয়েতে;
তব ইচ্ছাতীত জ্ঞাত হয় না কিছুর।
হুঁশিয়ারি জানিয়েছ মানুষ জাতির,
যারা তব ভয়ে সদা সত্য পথে চলে,
না ভয়, সুফল তাদের, বেহেস্ত পরকালে!
অবাধ্য অবিশ্বাসী, সতর্কতা তাদেরকে,
প্রতিজ্ঞা তুমার, তারা পুরবে নরকে।
যেথায় না মরবে, না বাঁচবে, অগ্নি সর্বস্তরে,
চাইলেও মরণ হবেনা, জ্বলবে চিরতরে।


পরকালের চিরস্থায়ী সর্ব সুখ ভুলে,
থাকে সবাই ইহকালে আনন্দের তলে।
আল্লাহর দয়া পেতে হলে, দিবা রাত -
সুপথে থেকে নামাজ শেষে জপ মাগফিরাত!
তব এসব সত্য বাণী পাঠায়েছ আগে,
ইব্রাহিম ও মুসা নবীর কাছে।



Personal Note:
I was inspired by reading
Surah 87 Al-Ala