আমিও খারাপ হবো।
              আমাকে খারাপ হতে দাও,
দুঃখ  কষ্ট কেটে  যাবে,
               যদি খারাপ মানুষ হও!
গাড়ি পাবে,বাড়ি পাবে,
               পাবেন চোখ ধাঁধাঁনো নারী!
সমাজ তোমায় বাবু বোলে,
                বোতল দেবেন দামি:
সকালবেলায় বাসি চোখে,
                  ঘুম কেড়ে নেবে পর্ন!
আমার কেন সন্ধা-দুপুর,
                 করতে হবে ক-র-মো?
রাতের বেলা বোতল টেনে,
                 ঘরে এসে আমি রাজা!
আমি কেন ধর্ম-কর্ম করে,
                   থাকবো গরীব প্রজা?
আমারওতো সাধ জাগেরে.
                    ট্যাবলেট বুকে করে;
পর্ন আশায় ঘুমচোখেতে,
                     উঠবে তরুণ জেগে:
আমাকে খারাপ হতে দাও.
                     বিশ্বখারাপের রাজা।
সবাই কতো খারাপ-খারাপ,
                      ভালো মানুষটি সাজা।
লোক ঠকাবো,লোক-কাঁদাবো,
                      শক্ত বাঁশ আমিই দেবো।
নেতা-নেত্রী সাধু-গুরু,
                      আমিও তেমনি সং সাজিব।
ওই যে দেখো মন্দিরে বসে,
                        সাধু,গুরু-পুরোহিত।
অর্থ লোভে পুন্যনেশা,
                         পুন্যলোভে ধর্ম বিপরিত।
ডাক্তার খানায় বাবু সেজে,
                        যমদূতেরও বাবা।
মরা মানুষ জ্যান্ত করেন,
                         জ্যান্ত মানুষকে মরা।
নারীরা সব খোলা পোশাক,
                         ঢাকতেই লাগে লজ্জা।
কাপড়-সায়া পড়ে নারীর,
                           জ্বলে যায় হাড় মজ্জা।
পোশাক আমি পড়বো পরে.
                            আগে নগ্ন-টগ্ন হই।
দেহ আমার দেখবে লোকে,
                           এমন পোশাক কই?
আমাকে খারাপ হতে দাও,
                            আমি ও খারাপ হবো।
একটা থেকে অনেক গুলো,
                            প্রেমিক ছাগোল পাবো।
কারও খারাপ লুকো চুপি,
                              কেউ-কেউ কল্কে দাগা,
খারাপ ভালোর রং মিশিয়ে,
                              মন্দো হতে নিচ্ছে তাগা।
ফস্টি-নস্টি জ্যোতিষ মুশাই।
                                জগতে দেবেন আলো।
খারাপ বাতাস মন্দ বায়ু,
                                 খারাপ হওয়া ভালো।
হাতটা দেখে গুরু মুশায়,
                                  বলুন একটু ভেবে।
কতো খারাপ হলে আমাকে,
                                চাকরি-বাকরি দেবে?
সুযোগ বুঝে গুরু মোশাই,
                                দেনা পাওনা সারেন।
পারলে একটু ভুক্তি ভাবে,
                              তাবিজটাও পরেন।
তাবিজ দিয়ে কপালটারে,
                               সাধু পাল্টে দিতে চায়।
ফুঁটো কপাল পেলে সাধুর,
                               ভাগ্য ফুলে ফেঁপে যায়।
আমাকে খারাপ হতে দাও,
                                 আমি ও খারাপ হবো।
খারাপ হলে জগত টারে
                                আমি ভালো ভাবে পাবো।


                     ক্রমশ.......।