আজ বৃষ্টির যৌবনে শুধু অঙ্কুর জীবন খেলা:
শুধু কয়েকটা মরশুম!জোড়া তালি জোড়া আর
ভ্রুন-ভ্রুন দেবতারা পুতুলনাচে নাচে ও গায়!
অবাস্তবেরা অজস্র মানুষের জীবন-জীবনে,
ছিনি-মিনি খেলে দেবতা হয়েছে বড়ো:
ওকে ফাসাবো তাকে ফাসাবো এটা অলিখিত ধর্ম!
মানুষেরা কুমির-শিয়াল খেলা খেলে জিতে নেয়
মাটির বেশকিছুটা।আবার হারাতেও পারে বেশ।
অন্ধকারে সব কিছু যারা লোভ-লোভ চোখে চায়,
দেখে নেয় বিবর্ন দেবতা.তাদের পাশার খেলা।
কারও জন্যই কেউ নয় তুমি ও না আমি ও না।
বাচাঁটা আমার ধর্ম! বড় ধর্ম বাঁচা!
বাচাঁর জন্য তেল মাখানো,তার জন্য শুয়ে পড়া,
শুধু আমি-তুমি-আমি-আমি,আর মুরগি বানায়:
হা-মুখো দেব-দেবীরা ডিম ও মাংস দুটোই খায়.
মহিষের সবুজ লোহিত যারা অতি ভালবাসে
তারা মানব-দানব,অথবা মানবী!