এখন বিজ্ঞাপনীই হল
তোমার সংস্কৃতির প্রথম পাঠ,
বহুজাতিক কোম্পানি তোমাকে শেখায়
তোমার জাতিয় পরিচয়
চিনিয়ে দেয়, তোমার জাতিয় পতাকা
জাতীয় সঙ্গীত আর যা কিছু তোমার অহংকারের।


বিজ্ঞাপন এখন শেখাচ্ছে তোমাকে
তোমার শিশুর যত্ন, শিক্ষা, স্বাস্থ্য বিধি
এরপর শেখাচ্ছে কিভাবে হাড়, বুদ্ধি বাড়াতে হয়
এরপর সুখী হবার সকল উপাদান।


বিজ্ঞাপন এখন তোমার সবচেয়ে বড় শিক্ষক,
পণ্য আর তোমার প্রয়োজনে প্রস্তুতকৃত নয়
পণ্যের উপযোগী করে তোমার মনন নির্মিত হয়,
তুমি পণ্যের দাস হয়ে উঠছ,
বাহারি বিজ্ঞাপন তোমাকে অবসেসড করে ফেলছে
তুমি ডুবে যাচ্ছো ভোগের সাগরে...