অসাধ্য সাধনের মতো করে কাটে প্রতিদিন,অসুখে !
তার বুকে কোথাও একটা লুকিয়ে চাপা ব্যর্থতা;
যখন সে আয়নায় নিজেকে দেখে,তখন
ঢেকে রাখতে চায় শরীরের জমাট বাঁধা ঘুণের বাসা।
আজ অপলক দৃষ্টিতে দেখছিলাম সেই সুন্দরী কে;
চোখের চাউনি,কাঁপা ঠোঁট,সবেতেই অসুবিধের ছায়া।
অন্তরে কিছু একটা গ্রাস করছে প্রতিনিয়ত তাকে;
কি সেটা? আমি নই তো ? সে সর্বদাই নিরুত্তর।