আজ যেন সবকিছুই অন্যরকম, অনেকটা অচেনা-
অনেকগুলো বছর পর,আজ পাল্টে গেল চিরাচরিত ধরন'টা;
দূরে সরতে সরতে আজ আমি সম্পূর্ণ উপেক্ষিতের দলে।
হয়ত তোমার মত পরিণত মানুষদের ভীড়ে মিশে থাকা
আমার অপরিণত মনোবৃত্তি, নামিয়ে আনল আমায়
তালিকার শেষ প্রান্তে।


আজ থেকে বদলে যাবে সব;
কথা,অনুভূতি,রক্তস্রোতের ওঠানামা-
সবেরই আমূল পরিবর্তন হবে।
আমার ভেতরের স্বত্ত্বা অন্তর্নিহিত থাকবে,একটি জরাজীর্ণ খামে।
আজ ২৬ শে এপ্রিল-
আজ থেকে মৃত্যু হল আমার বাহ্যিক স্বত্ত্বার।


** নিছকই একটি ব্যক্তিগত অভিজ্ঞতার বহিঃপ্রকাশ