অন্য কোনো বাড়ির তুলসী তলায়,
সাঁঝে জ্বলা মাটির প্রদীপ তুই
এখন।
আমার ছোট্ট আকাশে তারা গোনা,
আর কামনায় ভর করা দীর্ঘনিশ্বাস
অবিরাম।
গাঢ় অন্ধকার আমার নিত্তসঙ্গী,
ঝিঁঝির ডাক আমার পথপ্রদর্শক
প্রতিনিয়ত।
ওই শাঁখ বাজল, তোর ঘরে যাওয়ার পালা;
আমি অদূরে কিন্তু আড়ালে দাঁড়িয়ে,
অবাঞ্ছিত।