গাঢ় অন্ধকারে আচ্ছাদিত পৃথিবী,
চারপাশে বিরাজমান অন্তরশূন্য নিস্তব্ধতা;
চায়ের দোকানের টিমটিমে বাতি টা
সামনের রাস্তা কে আলো দিতে পেরেছে যৎসামান্যই।
দোকানের পাশের গলি থেকে সোঁদা আবর্জনার গন্ধ
নিরন্তর হাওয়ায় ভাসছে।
হঠাৎ'ই গলির শেষ প্রান্ত থেকে ভেসে এল
এক তরুনীর চিৎকার।
রাতের আগ্রাসন থেকে শেষ রক্ষার
প্রাণপণ আর্তি।


অথচ কেউ এগিয়ে গেল না !
যন্ত্রনাময় প্রাণের শব্দ প্রতিধ্বনিত হল চতুর্দিক।
তারপর হতাশ হয়ে হাওয়ায় ভাসমান হল
সোঁদা আবর্জনার গন্ধের মতোই।
তবুও ন্যূনতম চেষ্টা ছিলনা কারো;
কারন সকলের মনেই রাত বিরাজমান
সূর্যোদ‍‍য়ের লগ্ন থেকে।