কবি, তুমি ডাহা মিথ্যেবাদী!
শুধু বাড়িয়েই যাচ্ছ পান্ডুলিপি
তুমি বিদ্বান, জ্ঞানে স্বরস্বতী
বিশ্বাস তুমি স্বাধীনতাকামী।


খুঁজেছ কতশত বীর, পাঞ্জেরী
কোথায় তোমার জয়ের তরী?
মিথ্যে আমার বুকে মাড়ায়
তোমার বুকে রক্ত কোথায়?


যাও, দেখে যাও বুকের ভেতর
কিসের দু:খ? কেন কাতর?
শুধু অনুভবেই নাড়ছ গতর!
বুকটা কেন হয় না পাথর?


আমার যখন রক্ত ঝরে
তখনি কাগজে কালি পরে
দু-চার দিন বিদ্রোহ গড়ে
চুপ কেন হও এমন করে?


সব পাণ্ডুলিপি  মেলে ধরো
স্বাধীনতা কই! বলতে পারো?
স্বপ্ন, আশা যা দিয়েছো
কে পেয়েছে বলতে পারো?


কবি, তুমি ডাহা মিথ্যেবাদী!
সূর্য আমার, চাঁদিনী তোমার
মিথ্যে তোমার সুর লহরী
শুধু কাগুজেস্তুপ চলবেই গড়ি!


হে কবি,
ক্ষতগুলো কত যে ভারী!
কতক্ষণই আর বাঁচতে পারি?
জাগিয়ে তোল সত্যের রণতরী
আজ তুমিই মোদের পাঞ্জেরী।