কিছু নয়
তবু মাঠে শুয়ে থাকে লম্বমান ছায়া
উত্তরাধিকার নয়, শুধুই শেকড়।
একটি মানুষের ভিতরে সমান্তরালে থাকে,
অসংখ্য মানুষের ভিড়
প্রেম ন্‌য় শুধু অভিনয়
ভালবাসা খেলা করে দেহবল্লরির বাঁকে
জানালায় গলে পড়া জোছনার সাথে সাথে,
স্বপ্নেরাও কদাচিৎ যাওয়া আসা করে