আধুনিক থেকে হয় আধুনিকত্ব,
মানে নহে এই যে কাল কাটাইবা নিত্য,
নাচে গানে উল্লাসে থাকিয়া মত্ত,
প্রভাতে অরুন নিয়ে হয়ে যাও আশ্রুত,
পুরো দিনই নিষ্ঠা হবে নাকো মৃত,
ওগো তুরন্ত ধরো ঐ সুধার তলোয়ার,
পর ভরসা ছাড়ি হও সে দীপক দীপাধার,
আর বিদ্যা বিহীন জীবনতো শুধুই আধার,
পানি যেথা সুযোগেই হয়ে যায় নিহার,
আর আধুনিকতাই টেনে নিয়েছে আহার,
যার নাই পানাহার আর যার আছে দরকার,
স্টাইল নাম ধরে করছে ফ্যাশন,
মুসলিমও একই ধারী ভুগে মৃতের শোষণ,
বোরখার নিচে যাদের মুখ লুকাইয়া রয়,
তারাইতো পাদ্বয় খুলিয়া লয়,
টাখনুর নিচে পরা ফরয কি নয়?,
তাহলে এই কি মোদের আধুনিকত্ব?,
যাহা অশ্রদ্ধায় মোদের ভাইদের রক্ত,
তাইতো এটাই সত্য,
কষ্টে অর্জনকারীই তার কষ্টের ভক্ত।