কালো সাদা দুইটি বর্ণ
কোনটা শূন্য কোনটা পূর্ণ
বুঝা বড় দায়
কালো কে তাচ্ছিল্য করে
সাদার পিছু ছুটছি সবাই।
সাদা বর্ণের চিত্তে অন্ধকারের বাস।
কালো বর্ণের চিত্তে মায়াবী
কানন।
বিলিয়ে যাচ্ছে সুখের সুভাষ।
বর্ণেতে কাউকে করোনা বিচার।
কালো সাদা চিত্ত আছে সবার।
খুঁজে নাও কার চিত্তে মায়াবী
আলো কার চিত্তে নির্দয় অন্ধকার।
যদি তুমি হও সাহসী মানব।
লড়াই করে ধ্বংস কর অন্ধকার দানব।
কালো চিত্তে সৃষ্টি কর সুখের মায়াবী রবি।
তাহলেই তো তুমি হবে স্রেষ্ঠ মানব মানবী।।