সেই থেকে শুরু যেদিন আদম করেছিল পৃথিবীর প্রথম ভুল
এরপর ভুলের অবিরাম স্রোতে মানব জীবনে এনেছে বান,
যখন রক্ত জেগেছে কাম,মোহ-বারুদের অবিনাশী গান
তখনই ভুলের কাছে শুদ্ধ পরাজিত হয়ে দিয়েছে অভিমানী পিছুটান।


অাগ-পাছ, উচুঁ-নীচু সবদিকে একি ভুল-হুলস্থূলের মহা উৎসব
দৈনন্ন্দিন রুটিওয়ালার বৌ ভুল করে গাব গাছে পিঠ ঘেষিয়ে,
কোকিল ভুল করে নিজের বাসায় ডিম পাড়ে শুদ্ধের তরী ডুবিয়ে
পাঁচ সার্টিফকেটওয়ালা শিক্ষক চলে কাদা মাখা পথ মাড়িয়ে।


দেনার সাগরে ডুব দিয়ে বটগাছ-সম পিতৃত্ব শেষ রাতে ভুলে
ডালিম ফুলের কুড়িঁতে শেষ আঁচরটি দিয়ে গলায় কাস্তে চালায়,
অশীতিপর বৃদ্ধ নি:সঙ্গতার গোরস্থান থেকে অতীতের লালা চাটে
নিশীথ রাতের কন্যারা ভুল করে অতিথীকে সাজায় হৃদয় ডালায়।


বাতাস ভুল করে তিতলীর দু:খকে মাহুতের কানে কানে বলে দেয়
অতি মূল্যবান শৈশব ভুলে বার্ধক্যের কাছে আধিপত্য জাহির করে ,
সিদ্ধহস্তের খুনি লাশের উপর বসে তৃপ্তির ঢেঁকুর তুলে জীবন খোঁজে
ভুলের মানুষ ভুল করে একদিন শুদ্ধের করতলে নিষ্প্রান হয়ে পড়ে।