কন্যা শিশু জন্ম নিল
  পিতার গৃহ আলো করে,
সেই আলোতে বড়ো হল
  বাঁধল সবায় মায়ার সুরে।
হাঁসি কান্নার হৃদি মাঝে
  শিখল শিক্ষা দিক্ষা,
১ আনাতে বিক্রি হল
  স্নেহের এক আঁখি তারা।
স্বামীর ঘরে মুখের উপর
  চাপা থাকে পাষান,
ছেলে এসে খুলবে পাষান
  পাবে ঘরের ঝি দান।।