পাগলী ভালোবাসি তোকে

পাগলী ভালোবাসি তোকে
কবি
প্রকাশনী মহাকাল প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী মোমিন উদ্দীন খালেদ
স্বত্ব জোবায়ের আহমেদ নবীন
প্রথম প্রকাশ মে ২০১৭
বিক্রয় মূল্য ১৫০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

একগুচ্ছ প্রেমের কবিতা, যেখানে জীবনবোধ বার বার হৃদয়ে শিহরণ জাগায়!

ভূমিকা

আপনি জানেন কি?
বর্তমান সময়ে এক শ্রেণীর জ্ঞানপাপী কবিদের কাকের সঙ্গে তুলনা করেন। অনেককে বলতেও শুনেছি ‘দেশে কাকের সঙ্গে কবির সংখ্যাও বাড়ছে’। অথচ তারা বেমালুম ভুলে যান আমাদের সংস্কৃতি, আমাদের ঐতিহ্য এবং আমাদের জাতিগত বৈশিষ্ঠ এই কবিতা চর্চার মাধ্যমেই শুরু।
আজকাল প্রায় সব জায়গাতেই কবিতার চেয়ে উপন্যাস অথবা গল্পের পাঠক বেশি, সেসব বইয়ের কাটতিও ভালো। কিন্তু কেউ যারা কবিকে কাক বলেন সেইসব জ্ঞানপাপীরা কি জানেন? কবিতার কত হাজার বছর পরে এই উপন্যাস লেখা হয়েছিল? তারা কি জানেন আজ যে বাংলা ভাষায় কবিকে তুচ্ছ তাচ্ছিল্য করছেন সেই বাংলা ভাষা এই কবিতার মাধ্যমেই লিখিত রূপে প্রাণ পেয়েছে? শুধু তাই নয়, আজ থেকে ৪ হাজার বছর আগে কিউনিফর্ম লিপিতে ইরাকে রচিত হয়েছিল মহাকাব্য ‘গিলগামেশ’। সম্রাট আসুরবানিপলের গ্রন্থাগারে সংরক্ষিত কাব্যটির মোট চরণ সংখ্যা ছির ৩ হাজার। জনশ্রুতি আছে গিলগামেশ ছিলেন উরুক রাজ্যের রাজা। আর বর্তমানের হটকেক বাংলা উপন্যাসের যাত্রা শুরু 'ফুল মণি করুণার বিবরণ' (১৮৫২), যদিও ১৮৬৫ সালে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত দুর্গেশনন্দিনী -এর মাধ্যমে বাংলা সাহিত্যে বাংলা উপন্যাসের বিস্তার লাভ করে বলে ধারনা করা হয়।
এছাড়া চর্যাপদের নাম শুনেছেন নিশ্চই? বাংলা ভাষার প্রাচীনতম কাব্য তথা সাহিত্য নিদর্শন। নব্য ভারতীয় আর্যভাষারও প্রাচীনতম রচনা এটি। খ্রিস্টীয় দশম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে রচিত এই গীতিপদাবলির রচয়িতারা ছিলেন সহজিয়া বৌদ্ধ সিদ্ধাচার্যগণ। শুধু তাই নয় এক সময় গদ্যকবিতাকে বিশ্লেষণ করেই উপন্যাস বা গল্পের যাত্রা শুরু। গল্প-উপন্যাসতো যে-কেউ ই পড়তে পারে, বোঝে কিন্তু কবিতা ক’জন বোঝে? শুধু শৈল্পিক হৃদয়ের মানুষেরাই কবিতার কদর বোঝে।

শুভেচ্ছাসহ...

জোবায়ের আহমেদ নবীন

উৎসর্গ

প্রত্যেকটা মানুষের হৃদয়ে এক একটা মন্দির থাকে, সেই মন্দিরে পরম মমতায় চলে আরাধ্য দেবীর বন্দনা। আমার মন মন্দিরের সেই দেবী, পাগলী তোমার জন্যেই আমার এ প্রচেস্টা। ভালোবাসি তোমায়। অনেক বেশি ভালোবাসি...

কবিতা

এখানে পাগলী ভালোবাসি তোকে বইয়ের ২টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১২