তোমাদের এই নীড়ে, আমি আমার মত
কিছু দিবার তরে ; কিছু নিবার তরে
সাগর সেচে মুক্তো কুড়িয়ে নেয়ার মত
তারা ঝিলমিল আলোক রশ্মির মত
দু হাতের মুঠোয় আকাশের নীল ছোঁয়ার মত
আমিও ছুঁতে চাই
আমিও পেতে চাই
তোমাদের উষ্ণ সংসর্গ
ভিখারির মত, মৌমাছির মত আহরণ করতে চাই
তোমাদের জ্যোতির কিঞ্চিত ধারা
জলের তলে, পাহাড়ের গুহায়
যেখানে খুশি, যেমন ইচ্ছে ——- ।