তুমি হিমালয় -
ধাপে ধাপে সিঁড়ি  বেয়ে চলে
তোমার উচ্চতা মাপার চেষ্টা
তল পাবার বৃথা প্রচেষ্টা ।
ঊষার আলোয় উদ্ভাসিত তোমার ছবি
দ্বিপ্রহরের তপ্ত শিখায়
অপরূপ দণ্ডায়মান,
সন্ধ্যাদীপের স্নিগ্ধতায়
নতুন রূপে সেজে
রাতের আঁধারে
জোনাকির জাল বুনতে বুনতে চলে
স্বর্গের দেশে,
আত্মহারা বাঙালির মন কেঁড়ে
জীবনের সাথে ওতপ্রোত জড়িয়ে
বিশ্ববন্দিত কবি
তুমি হিমালয়, তুমি রবি ।।


( বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মদিনে শ্রদ্ধার্ঘ )