বিগত প্রায় দুই মাস ধরে আসরে কবিতা, কবিতাচর্চা ও সাহিত্য বিষয়ক প্রবন্ধ এবং অন্য কবিবন্ধুদের কবিতার ওপর আলোচনা প্রকাশ করে চলেছি l গতকাল এই পর্যায়ে পঞ্চাশতম কবিতা ও আলোচনা প্রকাশিত হয়েছে l আজ একটু পেছনে ফিরে তাকাতে ইচ্ছা হলো l আসরে সাত হাজারেরও অধিক কবিবন্ধু সদস্য আছেন l সকলের কবিতা এই স্বল্প সময়ে পড়ে উঠতে পারি নি l প্রতিদিন আসরে যে কবিতাগুলি প্রকাশিত হয় সেগুলির কিছু পড়ি l এভাবে বেশ কিছু কবির কবিতা আমার পড়া হয়েছে l সময়ের সঙ্গে সঙ্গে এই সংখ্যা আরো বাড়বে, নিঃসন্দেহে l
প্রতিদিন যে কবিতাগুলি পড়ি, তার একটিকে নির্বাচন করি আলোচনার জন্য l এবং সেই কবির পাতায় "কবিতাটি নিয়ে আলোচনা করুন" লিঙ্ক ধরে তা প্রকাশ করি l প্রথমদিকে এই বিষয়টি বুঝে উঠতে পারি নি বলে সরাসরি আলোচনা পাতায় এই আলোচনাগুলি প্রকাশ করতাম l প্রিয় কবি অনিরুদ্ধ বুলবুল সেগুলিকে সংশ্লিষ্ট কবির পাতায় প্রকাশ করার পরামর্শ দেন l অদ্যাবধি সেই পরামর্শ মেনে চলেছি l এমনও হয়েছে, একদিনে চারটি পর্যন্ত কবিতা আলোচনা করেছি l কবিবন্ধু প্রবীর চ্যাটার্জি দিনে একটি কবিতা আলোচনার পরামর্শ দিয়েছেন l সেটিও শিরোধার্য করে বিগত ২৪-০৪-২০১৭ থেকে দিনে একটি কবিতাই আলোচনা করছি l আসরের এটাই নিয়ম l যদিও বিশেষ কিছু ক্ষেত্রে কোনোদিন একধিক কবিতা আলোচনা হয়ে যাচ্ছে, সেটা আলোচনার বাস্তবিক কারণেই l আবার যেদিন অন্য কোন বিষয়ে প্রবন্ধ প্রকাশ থাকে, সেদিন কবিতার ওপর আলোচনা বন্ধ থেকেছে l
আসরে যে বিশিষ্ট কয়েকজন কবি লিপিবদ্ধ আছেন তাঁদের একটিমাত্র করে কবিতা আমি আলোচনা করেছি l তরুণ কবিদের কবিতা আলোচনার ফাঁকে ফাঁকে কেন বিশিষ্ট কবিদের কবিতা আলোচনা করি এ প্রশ্নের উত্তর আমি দিয়েছি, কবি অনিরুদ্ধ বুলবুল এর সঙ্গে আমার যে মন্তব্য বিনিময় হয়েছিল কবি রবীন্দ্রনাথের "কৃষ্ণকলি" কবিতার যে আলোচনা প্রকাশ করেছিলাম ৩-৫-২০১৭ তারিখ, সেখানে l
আলোচনা পাতায় বিগত ৫০ দিনে ৫০টি আলোচনামূলক লেখার মধ্যে ১০টি ছিল কবিতাচর্চা ও সাহিত্যবিষয়ক সাধারন প্রবন্ধ এবং ৪০টি ছিল আসরের  কবিদের কবিতার ওপর আলোচনামূলক রচনা l এই ৪০টি রচনায় ৪৪ জন কবির ৫৫ টি  কবিতা আলোচিত হয়েছে l এই ৪৪ জন কবির মধ্যে রয়েছেন  আসরের ১৩ জন নিবন্ধিত বিশিষ্ট কবি ও ৩১ জন আসরের প্রবীণ ও নবীন কবি l যে ক্রমে বিশিষ্ট কবিদের ও অন্য কবিবন্ধুদের কবিতাগুলি আলোচিত হয়েছে তার ক্রমানুসারে তারিখ, কবিতার নাম ও কবির নামের তালিকা :


১) ৪/৪ রাষ্ট্রদশা : শাহারিয়ার ইমন
২) ৫/৪ বিশুদ্ধ পিছুটান : আরিফ মুহাম্মদ
৩) ৮/৪  দূরের পাল্লা : সত্যেন্দ্রনাথ দত্ত- 1
৪) ৯/৪ সঙ্গে আছি : মধু মঙ্গল সিনহা
৫-৬) ১০/৪ ১৪০০ সাল : রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম : 2-3
৭) ১১/৪ অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ : জীবনানন্দ দাশ - 4
৮) ১২/৪ মাতৃভাষা : ঈশ্বরচন্দ্র গুপ্ত : 5
৯) ১৩/৪ স্বাগত নববর্ষ : পারমিতা৫৮ (অনুরাধা)
১০) ১৪/৪ কবিতা এখন কথা বলে না : কবীর হুমায়ুন
১১) ১৬/৪ আত্মবিলাপ : মাইকেল মধুসূদন দত্ত
- 6
১২-১৫) ১৭/৪ বিয়ের পোস্টমর্টেম, বোধ আর বেধ, ঊরুক্কু শনির মুকুট, অনুস্টুপ ছন্দ : প্রবীর চ্যাটার্জি, অনিরুদ্ধ বুলবুল - 2, স্বপন কুমার দাস
১৬) ১৮/৪ সেই চিঠি : ডঃ সুজিতকুমার বিশ্বাস
১৭-২০) ১৯/৪ নববর্ষের কাব্য, জীবনের অর্থ, জ্যোৎস্নাময়ী প্রাণতোষী, খোদা দ্রোহীদের জন্মটা বোধহয়.... : স্বপন কুমার মজুমদার, মধুমঙ্গল সিনহা, কবীর হুমায়ুন, মোহম্মদ বোরহানউদ্দীন
২১) ২০/৪ অপরিবর্তীত : সংহিতা
২২-২৫) ২১/৪ অগ্নিতে যার আপত্তি নেই, অহংকার, শৈশবের একাল সেকাল, চৈত্রের দুপুরে তরুণ এক : নির্মলেন্দু গুণ - 7, হেলাল হাফিজ - 8, অনিরুদ্ধ বুলবুল, গোলাম রহমান
২৬-২৯) ২২/৪ মন-মেদুুরে গাথা, অদ্ভুত কবি এক আলোর আড়ালে, ছড়া (এলেবেলে ভাবনা), বিপন্ন মানবতার ফরিয়াদ : অনিরুদ্ধ বুলবুল - 2, মোজাহারুল ইসলাম চপল, মোঃ ফিরোজ হোসেন)
৩০) ২৪/৪ দিবাস্বপ্ন : রুনা লায়লা (কাদম্বরী কবি)
৩১) ২৬/৪ হে মহাজীবন : সুকান্ত ভট্টাচার্য - 9
৩২) ২৭/৪ অসমাপ্ত গান : মোহাম্মদ রফিকউজ্জামান - 10
৩৩) ২৮/৪ কি মজার খেলা : সুবীর সেনগুপ্ত
৩৪) ২৯/৪ আবোল তাবোল : সুকুমার রায় :
- 11
৩৫) ৩০/৪ কাজলা দিদি : যতীন্দ্র মোহন বাগচী :
- 12
৩৬) ১/৫ গন্তব্য : খলিলুর রহমান
৩৭) ২/৫ প্রণতি : দীপঙ্কর বেরা
৩৮) ৩/৫ কৃষ্ণকলি : রবীন্দ্রনাথ ঠাকুর
৩৯) ৪/৫ স্বর্গ-নরক : খলিলুর রহমান
৪০) ৭/৫ পাল্কি : নাজমুন নাহার
৪১) ৮/৫ পুরান পুকুর : জসীমউদ্দীন -13
৪২) ১০/৫ বাংলা গানের বিবর্তন : কমল দাসগুপ্ত
৪৩) ১১/৫ তোমায় নিয়ে : সুমন কবির :
৪৪) ১২/৫ ধরিত্রী দশভুজা তুমি : আবু জাহের মোঃ সাইফুর রহমান
৪৫) ১৩/৫ সুইসাইড নোট : সৌমেন বন্দ্যোপাধ্যায় (পীযূষ কবি)
৪৬) ১৪/৫ কালো মেয়ের গল্প : শিমু লতা মৃধা
৪৭) ১৫/৫ আলোর দিশারী : প্রবীর দে :
৪৮) ১৬/৫ বিধি যখন চোখ দিয়েছ : স্বপন কুমার মজুমদার
৪৯) ১৭/৫ মানুষের দেহের পারদ : গৌরাঙ্গ সুন্দর পাত্র
৫০) ১৮/৫ রূপান্তর ক্রিয়া - অাঘাত ও ত্রিফলা : ইথার :
৫১-৫৩) ১৯/৫ মনপ্রদীপ : অনিরুদ্ধ বুলবুল, লিমেরিক : নুরুল ইসলাম - 2
৫৪) ২০/৫ আমার আমি (পার্থিব) : আহমাদ সা-জিদ(উদাসকবি)
৫৫) ২১/৫ শুধু তোমার-ই জন্যে : মহঃ সানারুল মোমিন :


কবিতাচর্চা ও সাহিত্য বিষয়ক প্রবন্ধের তালিকা :


১. ৩১/৩ চিরায়ত
২. ২/৪ ছড়া পদ্য ও কবিতার প্রাথমিক ধারনা
৩. ৩/৪ কবিতা কেন লিখি
৪. ৬/৪ সর্বজনীন
৫. ১৫/৪ সাহিত্যচর্চা ও বিকাশে আলোচনার গুরুত্ব
৬. ২৩/৪ বাংলা কবিতার সুদিন ফিরবে "বাংলা কবিতা"র হাত ধরেই
৭. ২৫/৪ ছন্দ নিয়ে গল্পকথা
৮. ৫/৫ কবিতার ছন্দ নির্ণয়
৯. ৬/৫ কবিতায় শব্দের ব্যবহার
১০. ৯/৫ সকলের রবীন্দ্রনাথ


৪৪ জন কবির ৫৫ টি কবিতা l ৫৫ - ৪৪ = ১১ l কবির সংখ্যার তুলনায় ১১ টি কবিতা বেশি আলোচনা হয়েছে l অর্থাৎ কিছু কবির একাধিক কবিতা আলোচিত হয়েছে। এই সকল কবির একের অতিরিক্ত যতগুলি কবিতা আলোচিত হয়েছে কবিদের নামের পাশে ১+ দিয়ে সেই সংখ্যাটি লিখলাম l এই ১+ এর পরের সংখ্যাগুলির যোগফল ১১ হবে l
১) কবীর হুমায়ুন ১+ ১
২) মধুমঙ্গল সিনহা ১+ ১
৩) রবীন্দ্রনাথ ঠাকুর ১+১
৩) অনিরুদ্ধ বুলবুল ১+ ৫
৪) খলিলুর রহমান ১+ ১
৫) স্বপন কুমার মজুমদার ১+১
৬) নুরুল ইসলাম ১+১  
                       = + ১১


৪৪ জন কবি হলেন
১) শাহারিয়ার ইমন
২) আরিফ মুহাম্মদ
৩) সত্যেন্দ্রনাথ দত্ত- 1
৪) মধু মঙ্গল সিনহা
৫) রবীন্দ্রনাথ ঠাকুর - 2
৬) কাজী নজরুল ইসলাম - 3
৭) জীবনানন্দ দাশ - 4
৮) ঈশ্বরচন্দ্র গুপ্ত : 5
৯) পারমিতা৫৮ (অনুরাধা)
১০) কবীর হুমায়ুন
১১) মাইকেল মধুসূদন দত্ত - 6
১২) প্রবীর চ্যাটার্জি
১৩) অনিরুদ্ধ বুলবুল
১৪) স্বপন কুমার দাস
১৫) ডঃ সুজিতকুমার বিশ্বাস
১৬) স্বপন কুমার মজুমদার
১৭) মোহম্মদ বোরহানউদ্দীন
১৮) সংহিতা
১৯) নির্মলেন্দু গুণ - 7
২০) হেলাল হাফিজ - 8
২১) গোলাম রহমান
২২) মোজাহারুল ইসলাম চপল
২৩) মোঃ ফিরোজ হোসেন
২৪) রুনা লায়লা (কাদম্বরী কবি)
২৫) সুকান্ত ভট্টাচার্য - 9
২৬) মোহাম্মদ রফিকউজ্জামান - 10
২৭) সুবীর সেনগুপ্ত
২৮) সুকুমার রায় - 11
২৯) যতীন্দ্র মোহন বাগচী - 12
৩০) খলিলুর রহমান
৩১) দীপঙ্কর বেরা
৩২) নাজমুন নাহার
৩৩)  জসীমউদ্দীন - 13
৩৪) কমল দাসগুপ্ত
৩৫) সুমন কবির
৩৬) আবু জাহের মোঃ সাইফুর রহমান
৩৭) সৌমেন বন্দ্যোপাধ্যায় (পীযূষ কবি)
৩৮) শিমু লতা মৃধা
৩৯) প্রবীর দে
৪০) গৌরাঙ্গ সুন্দর পাত্র
৪১) ইথার
৪২) নুরুল ইসলাম
৪৩) আহমাদ সা-জিদ(উদাসকবি)
৪৪) মহঃ সানারুল মোমিন


বিগত পঞ্চাশ দিন ধরে এই যে কবিতাগুলি ও আলোচনাগুলি আসরে প্রকাশিত হলো, সেগুলির ওপর যে মন্তব্যগুলি এসেছে, সেগুলি লক্ষ্য করলে দেখা যায়, মোটামুটি দু-ধরনের মন্তব্য এসেছে -
এক, দায়িত্বশীল গঠনমূলক মন্তব্য l  
দুই, দায়সারা গতানুগতিক পুনরুক্তিমূলক মন্তব্য l


দায়িত্বশীল গঠনমূলক মন্তব্য সেটাই যেখানে মন্তব্যটি পড়ে বোঝা যাবে, মন্তব্যকারী মন্তব্যদানের আগে সংশ্লিষ্ট লেখাটি পড়েছেন l এই পাঠের প্রমাণ মন্তব্যের মধ্যেই পাওয়া যায় l এই মন্তব্য দীর্ঘ হতে পারে, ছোটো হতে পারে, একটিমাত্র বাক্যে এমনকি একটি শব্দেও হতে পারে l সেই শব্দটি হয় বিশেষভাবে সেই লেখার সঙ্গে সংশ্লিষ্ট l পাইকারিভাবে সব কবির পাতায় একই শব্দ বা শব্দগুচ্ছ যেভাবে copy paste হয়ে যায়, তা নয় l মন্তব্যকারী লেখাটির প্রশংসা করতে পারেন, বিপক্ষে বলতে পারেন - কিন্তু দুটিই তাকে করতে হয় যুক্তি ও তথ্যের ভিত্তিতে এবং সংশ্লিষ্ট কবিতা বা আলোচনার প্রাসঙ্গিক অংশটিকে উল্লেখ করে l যুক্তিহীন, তথ্যহীন, প্রসঙ্গহীন স্তুতি বা নিন্দা কোনটিই এখানে কাম্য নয় l দায়িত্বশীল গঠনমূলক মন্তব্য সর্বদাই কাম্য l এর ফলে প্রকৃত সাহিত্য চর্চার ক্ষেত্রটি প্রশস্ত হয় l এই জাতীয় মন্তব্যে একদিকে যেমন লেখাটির উৎকর্ষের দিকটি উল্লেখ করে এর পাঠকপ্রিয়তা বাড়ানো যায়, সংশ্লিষ্ট  কবি বা লেখক উৎসাহিত হন, তেমনই লেখাটির দুর্বলতার দিক উল্লেখ করে গঠনমূলক প্রস্তাবের দ্বারা লেখাটির উৎকর্ষ সাধনের ক্ষেত্রটি প্রস্তুত করা যায় l
আর দায়িত্বহীন, দায়সারা গতানুগতিক পুনরুক্তিমূলক মন্তব্য কোনটি ? যেখানে মন্তব্যকারী যে লেখাটির ওপর মন্তব্য করছেন, সেটি তিনি আদৌ পড়েছেন কি না এ ব্যাপারে সন্দেহ থেকে যায় l একটি শব্দগুচ্ছ বা প্রশস্তিমূলক বাক্য প্রস্তুত করে তাঁরা সব কবির পাতায় যান এবং সেই কবিতা বা আলোচনা যাই হোক, তার বিষয়বস্তু যাই থাক, সেই একই কথা সব লেখার শেষে মন্তব্যবাক্সে paste হয়ে যায় l এক্ষেত্রে একটি মজার ব্যাপার হয় l আসরের কবি ইথার একটি আলোচনার মন্তব্যে বিষয়টি উল্লেখ করেছেন l একটি অলিখিত শর্তে মন্তব্য বিনিময় চলে l পরস্পরকে এজাতীয় মন্তব্য বিনিময়ের দ্বারা লেখায় মন্তব্যকারীর সংখ্যাও বাড়ে l কিন্তু প্রকৃত সাহিত্য চর্চার কোনো উপকার এই চালাকির দ্বারা সাধিত হয় বলে মনে হয় না l
মন্তব্যবাক্সে কোন্ কবিবন্ধুদের কাছ থেকে দায়িত্বশীল, গঠনমূলক, সমালোচনামূলক মন্তব্য আসে এবং কোন্ কবিবন্ধুরা শুধুমাত্র দায়সারা, গতানুগতিক, প্রশস্তিমূলক, পুনরুক্তিমূলক মন্তব্য করছেন, তাঁদের নামোল্লেখ থেকে আপাতত বিরত থাকলাম l


"বাংলা কবিতা" ওয়েবসাইট পৃথিবী জুড়ে যেখানে বাংলা ভাষী মানুষজন রয়েছেন তাদের সামনে বাংলা কবিতা চর্চার, কবিতাচর্চা কেন্দ্রীক ভাব বিনিময়ের যে সুযোগ প্রসারিত করে রেখেছে বিগত ৮ বছর ধরে, এই প্রয়াস অব্যাহত থাকুক, এই প্রত্যাশা রেখে এবং আসরের সকল কবিবন্ধুদের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আজকের মতো এখানে শেষ করলাম।