কবি সোমেন রায় "বোঝাপড়া" কবিতায় নর নারীর জীবনের পথচলাকে ধরতে চেয়েছেন l এই সম্পর্কের অন্যতম অনুসঙ্গ হলো প্রেম l কিন্তু  ভালবাসার এই সম্পর্ক একমুখী নয় l নানা টানাপোড়েন এর মধ্যে দিয়ে তার যে গতিধারা - কবিতায় সেটিকেই অনুসরণ করেছেন কবি l


জীবন চলার পথ। কখনো অনুকূল। কখনো বা প্রতিকূল। উভয় পথেই আমাদের চলতে হয়। চলতে হয় নিজের প্রয়োজনে। কখনো বা অন্যের প্রয়োজনে। প্রয়োজন সবার মিলেমিশে এক হয়ে যায়। কখনো যাত্রা করার কালে অন্যের মতামতও গুরুত্ব পেয়ে যায়। লোকলজ্জার ভয় পায়ে বেড়ি পড়ায়। লোক নিন্দা করবে বলে পেছিয়ে যাই।


"জীবন বহুদিন আগেই ভাসাতে চেয়েছিলাম প্রতিকূলে,
পারিনি মানুষ নিন্দা করে বলে।"


পেছিয়ে যাই আত্মবিশ্বাসের অভাবে। আত্মবিশ্বাসে অভাব আসে হতাশা থেকে। হতাশা আসে পুরনো দিনের ব্যর্থতা থেকে। জীবনে ছোট ছোট কাজে ব্যর্থতার স্মৃতি মনকে দূর্বল করে। আর অন্যদিকে রয়েছে জীবনযুদ্ধের ব্যস্ততা, সর্বদা কোনো না কোনো কাজে ছুটে চলা, দিনের পর দিন একই রুটিন। একমনে কাজ করে যাওয়া।


"একরাশ হতাশা ছিল,
জীবনের গলিতে গলিতে শুয়ে আছে ব্যর্থতা,
আর আছে একঘড়ি ব্যস্ততা,
প্রতিদিনের একগুঁয়ে ছুটে চলা"


একদণ্ড অবসর নেই যে ঠান্ডা মাথায় ভেবেচিন্তে কোনো কাজে মনোনিবেশ করা যায়, বা কঠিন কোনো ঝুঁকিপূর্ণ কাজের দায়িত্ব নেওয়া যায়। দৈনন্দিন এই একঘেয়েমির জন্যও হতাশা গ্রাস করে।
এই হতাশা ও বিষন্নতার মধ্যে একমাত্র আশা ভরসার জায়গা কারো সাথে পারস্পরিক প্রেম ও ভালবাসার সম্পর্ক। অনেক পার্থক্য এসে যায় সেখানে। কিন্তু এই সম্পর্কের অস্তিত্ব সম্বন্ধেও সন্দেহ জাগে। প্রেমিকা সোসাল নেটওয়ার্কে কতোজনের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক স্থাপন করেন। নতুন নতুন এই অনেক বন্ধুর ভীড়ে তাঁর নিজের নামটি শেষমেষ বাদ গেল নাকি - এ প্রশ্ন দৃঢ় হয় প্রেমিকের মনে।


"তোমার শূন্য সময়ে সোশ্যাল নেটওয়ার্ক,
আমি আছি তো কিছুটা সেখানে?"


মরুভূমির নির্জলা রুক্ষ প্রান্তরের রূপক ব্যবহৃত হয়। নিষ্প্রাণ মরুর বালি যেমন প্রাকৃতিক সমঝোতার শর্ত লঙ্ঘন করে এক ফোঁটা জলের জন্য প্রার্থনা করে,


"বোঝাপড়া হার মানে মরুভূমির নির্জল নিষ্প্রাণতার কাছে,
প্রত্যাখ্যাত শুষ্ক বালু প্রার্থনা করে এক বিন্দু জল,"


তেমনই প্রত্যাখ্যাত প্রেমতৃষ্ণার্ত দূর্বল প্রেমিক প্রেমহীন ধু ধু প্রান্তরে একটু শীতল পরশের প্রার্থনায় নতজানু হয়। পারস্পরিক বোঝাপড়ার মর্যাদা হার মানে।
নিজের মধ্যে সান্ত্বনা খোঁজে, এই ব্যর্থতা, এই প্রত্যাখ্যান অমোঘ নয়। যেমন মরুভূমি অজেয় নয়, সেখানেও ধূলিঝড় ওঠে, বালুরাশি মরুপ্রকৃতির রূপবদল করে, তেমনই প্রেমে প্রত্যাখ্যান, একাকীত্ব, বিষন্নতা কোনো চিরন্তন বিধান নয়। এখানেও চিত্তবদল হতে পারে।


"দুর্বল ভালোবাসা তবুও শীতলতা খোঁজে বারবার,
সতর্ক করে ---- মরুভূমি তুমি অজেয় নও,
সেখানেও ধুলিঝড় ওড়ে; শুষ্ক বালুঝড়।।"


উট যেমন দীর্ঘকাল মরুর বুকে জল ছাড়াই জীবনধারণ করতে পারে,  মানবহৃদয় তেমন দীর্ঘকাল প্রেমের পরশ ছাড়া থাকতে পারে না। প্রত্যাখ্যাত প্রেমিকের এক ঝলক প্রেমের প্রার্থনাকে দীর্ঘকাল ধরে অস্বীকার করা তাই কোনো নিষ্ঠুর প্রেমিকার পক্ষেই সম্ভব নয়। সেখানে প্রেমের ঝড় উঠবে এবং অনুরাগের বালুকারাশি তার প্রেমিককে গ্রহণ করে নিবে। এক বোঝাপড়ার অন্ত হবে আরেক বোঝাপড়া দিয়ে।
হতাশাজনক পরিস্থিতিতে এক আশাবাদ দিয়ে কবিতাটি সমাপ্ত হয়।
কবিকে জানাই আন্তরিক শুভকামনা !


*****
বানান ও শব্দগুচ্ছের সংশোধনী l
আলোচনায় কবিতা থেকে যে উদ্ধৃতিগুলি ব্যবহৃত হয়েছে, সেগুলি সংশোধন করে নিয়ে ব্যবহৃত হয়েছে l


ব্যার্থতা -ব্যর্থতা
এক গুয়ে - একগুঁয়ে
অনেক খানি - অনেকখানি
এসবের মাঝেই ছিল - এসবের মাঝেই ছিলে
সোশাল - সোশ্যাল অথবা সোসাল
ধূলি ঝড় ওরে - ধূলিঝড় ওড়ে