৪৯-৫১
৪৯. কবিতার নাম - মনপ্রদীপ
কবির নাম - অনিরুদ্ধ বুলবুল


[লিমেরিক]


বিনা তেলে মনপ্রদীপ ধিকিধিকি জ্বলে
প্রেমজল পেলে দীপ যায় না বিফলে।
দু'চরের নদী জাগে আশার ভেলায়
মিশে যাবে একদা সাগর মোহনায়।
ভালোবাসা বিনে প্রেম হারাবেই অতলে।


মনপ্রদীপের তেল হল প্রেম ও ভালবাসা l এই ভালবাসার যোগান ঠিক থাকলে নদী সাগর মোহনায় পৌঁছুবেই l অন্য পার্থিব বহু কিছুর অভাব থাকুক জীবনে, দুই প্রেমিকের পরস্পরের প্রতি প্রেমভাব ও বিশ্বাসের জায়গাটা যদি অটুট থাকে, তাহলে মনের আলো সদা প্রজ্বলিত থাকে এবং জীবন, সম্পর্ক সফলতার দিকে এগিয়ে যায় l


লিমেরিক পদ্যের এক বিশেষ ধরনের রচনা শৈলী। সাধারণত ৫ টি চরণে হয়। মিলের বিন্যাস : ক ক খ খ ক। ৩য় ও ৪র্থ পঙ্‌ক্তি অন্যগুলোর চেয়ে মাপে ছোট হয়। সাধারণত লিমেরিকের বক্তব্য অর্থবোধক হয় না।


বাংলা একটি জনপ্রিয় লিমেরিকঃ-


তাতীর বাড়ি ব্যাঙের বাসা
কোলা ব্যাঙের ছা।
খায় দায়,
গান গায়,
তাইরে নাইরে না l


লিমেরিক হল আয়ারল্যান্ডের একটি জায়গার নাম। সেখানেই কোন এক অজানা কবির হাতে সৃষ্টি হয় এ গীতিকবিতা। লিমেরিক স্থান থেকে আমদানি বলে এ ছোট গীতিকবিতাগুলোর নাম হয়ে যায় লিমেরিক l হাস্যরসাত্মক ছোট কবিতার এ এক অনন্য রচনাশৈলী l


সত্যজিৎ রায় লিমেরিক লিখতে পছন্দ করতেন l তাঁর কয়েকটি জনপ্রিয় লিমেরিক –


১) এক যে সাহেব তার যে ছিল নাক
    দেখলে পরে লাগত লোকের তাক
    হাঁচতে গিয়ে হ্যাঁচ্চো হ্যাঁচ
    নাকের মধ্যে লাগল প্যাঁচ
    সাহেব বলে, ‘এইভাবেতেই থাক l


২) পাগলা গরু সামলানো যা ঝক্কি,
     আমার কথা শুনবে কেনো লোক কি?
     কাছে যখন পড়বে এসে
     বলবে তারে মিষ্টি হেসে,
     "আমার ওপর রাগ কোরো না লক্ষ্মী!’


৩) চোরের ভয়ে রামনারায়ণ খোট্টা
     ঘুমোয় বসে বন্ধ করে দোরটা
     এই সুযোগে দুই ইঁদুরে
     দিব্যি খেলো পেটটি পুরে
     ঝোলানো তার সাধের হ্যাট আর কোটটা।


এডোয়ার্ড লিয়েরের হাত ধরে (A Book of Nonsense in the year 1846), আঠার খ্রিস্টাব্দের গোড়ার দিকে ইংরেজি সাহিত্যে লিমেরিকের সাহিত্যিক জনপ্রিয়তা বাড়তে থাকে l এছাড়াও ইংরেজ কবি  Alfred Lord Tennyson, Shakespeare, Rudyard Kipling, Dante Gabriel Rossetti, Ogden Nash, H. G. Wells, W. H. Auden, T. S. Eliot, James Joyce, and Lewis Carroll এবং আরো অনেক বিখ্যাত কবি-সাহিত্যিক লিমেরিক রচনা করেছেন l


Edward Lear এর একটি লিমেরিক l


There was an Old Man with a owl,
Who continued to bother and howl;
He sat on a rail
And imbibed bitter ale,
Which refreshed that Old Man and his owl.


Edward Lear এর আর একটি জনপ্রিয় লিমেরিক,


There was an Old Man with a beard
Who said, 'It is just as I feared!
Two Owls and a Hen,
Four Larks and a Wren,
Have all built their nests in my beard!’”


কিছু লিমেরিক Nursery Rhyme হিসাবে জনপ্রিয় l যেমন -
“Hickory, dickory, dock,
The mouse ran up the clock.
The clock struck one,
And down he run,
Hickory, dickory, dock.”


“Little Miss Muffet Sat on a tuffet,
Eating her curds and whey;
Along came a spider,
Who sat down beside her
And frightened Miss Muffet away.”


William Shakespeare এর একটি লিমেরিক -


And let me the canakin clink, clink;
And let me the canakin clink
A soldier’s a man;
A life’s but a span;
Why, then, let a soldier drink.
(“Othello” থেকে )


৫০-৫১
আসরের কবি নুরুল ইসলামের দুটি সুন্দর লিমেরিক l কবিতাটির লিঙ্ক - http://www.bangla-kobita.com/nurulttc/post20170226084605/
(১)
ফাগুনে কোকিল ডাকে ভাদুরে কেন নয়; - ১৫
আষাঢ়ে ব্যাঙ্ ডাকিলে অধিক বৃষ্টি হয়? - ১৬
মাঘে কেন বাঘ ডাকে? - ৮
ধূর্ত শিয়াল হুক্কা হাঁকে। - ৮
গাধা খায় ঘোলা জল, পেলে অধিক ভয়। - ১৫
(২)
মাছরাঙা মাছ ধরিতে আকাশেতে উড়ে- ১৫
জলের তলে পুঁটির ঝাঁক আনন্দেতে ঘুরে। - ১৭
ছোঁ-মেরে ঝপাঝপ- ৭
খেয়ে নেয় টপাটপ - ৮
পুঁটির যায় জান, মাছরাঙা গায় গান সুরে। - ১৭


তবে এই লিমেরিক দুটিতে শব্দের ব্যবহারে একটু পরিবর্তন সাধন করলে পাঠ স্বাভাবিক হয় l সাধু-চলিতের ব্যবহার শ্রুতিকটু হয়েছে l মাত্রার ব্যবহার অনিয়মিত আছে l সাধু ভাষা বাদ দিয়ে পুরোটা চলিত করলাম l পঙক্তিগুলিতে মাত্রার সংখ্যা নিয়মিত করলাম l প্রতি পঙ্ক্তির শেষে - সংখ্যাটি মাত্রার সংখ্যা l বিষয়টা আবশ্যিক হয়তো নয়, কিন্তু দেখেছি, লিমেরিকে প্রথম দ্বিতীয় এবং পঞ্চম পঙক্তিতে মাত্রা সংখ্যা সমান হলে এবং তৃতীয়-চতুর্থ পঙ্ক্তিতে মাত্রাসংখ্যা সমান হলে সেই লিমেরিক পাঠে ছন্দময়তা আসে l
কবির পাতাতে মন্তব্যবাক্সে কবির দৃষ্টি আকর্ষণ করেছি l  এরকম ভেবেছি -
(১)
ফাগুনে কোকিল ডাকে ভাদ্রতে নয় - ১৪
আষাঢ়েতে ব্যাঙ্ ডাকে বৃষ্টিটা হয়? - ১৪
মাঘে দেখ বাঘ ডাকে - ৮
ধূর্ত শিয়াল হাঁকে - ৮
গাধা খায় ঘোলা জল, পেলে বেশী ভয়। - ১৪
(২)
মাছরাঙা মাছ ধরে আকাশেতে উড়ে- ১৪
জল তলে পুঁটি ঝাঁক আনন্দে ঘুরে। - ১৪
ছোঁ-ও.. মেরে ঝপাঝপ - ৮
খেয়ে নেয় টপাটপ - ৮
পুঁটি মাছে যায় জান, মাছরাঙা সুরে। - ১৪


উপরের আলোচনা থেকে লিমেরিকের বৈশিষ্ট্য পেলাম -
১) ৫ টি চরণে হয়
২) মিলের বিন্যাস : ক ক খ খ ক
৩) ৩য় ও ৪র্থ পঙ্‌ক্তি অন্যগুলোর চেয়ে মাপে ছোট
৪) বক্তব্য অর্থবোধক হয় না
৫) হাস্যরসাত্মক


এই দৃষ্টিতে কবি নুরুল ইসলামের লিমেরিক দুটি বিশ্লেষণ করলে পাই
১) ৫ টি চরণ - আছে
২) অন্তমিলের বিন্যাস : ক ক খ খ ক - আছে
৩) ৩য়, ৪র্থ পঙ্‌ক্তির দৈর্ঘ্য অন্যগুলোর চেয়ে ছোট - আছে
৪) অর্থবোধক হয় না - এক্ষেত্রে অর্থবোধক হয়েছে
৫) হাস্যরসাত্মক - হয়েছে l তবে দ্বিতীয় লিমেরিকটি ভাবগম্ভীর l


এবং এই দৃষ্টিতে কবি অনিরুদ্ধ বুলবুলের লিমেরিকটি বিশ্লেষণ করলে পাই
১) ৫ টি চরণ - আছে
২) অন্তমিলের বিন্যাস : ক ক খ খ ক -  আছে
৩) ৩য়, ৪র্থ পঙ্‌ক্তির দৈর্ঘ্য অন্যগুলোর চেয়ে ছোট - নেই
৪) অর্থবোধক হয় না - এক্ষেত্রে অর্থবোধক হয়েছে
৫) হাস্যরসাত্মক  - এক্ষেত্রে ভাবগম্ভীর l


মাত্র পাঁচ পঙ্ক্তির স্বল্প পরিসরে গভীর হৃদয়গ্রাহী ভাব বহনকারী এই লিমেরিক রচনার জন্য কবিকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন l


প্রাসঙ্গিক :
১) কবি অনিরুদ্ধ বুলবুল রচিত "বোধ আর বেধ" এবং "উরুক্কু শনির মুকুট" কবিতাদ্বয়ের ওপর আলোচনা ১৭-০৪-২০১৭ তারিখ l তার লিঙ্ক :
http://www.bangla-kobita.com/jchowdhury298/series-ten-to-thirteen/
২) কবি অনিরুদ্ধ বুলবুল রচিত "শৈশবের একাল সেকাল" নিয়ে আলোচনা ২১-০৪-২০১৭ তারিখ l তার লিঙ্ক :
http://www.bangla-kobita.com/jchowdhury298/series-twenty-three-to-twenty-six/