ছড়া কবিতার ঢং এ শিশুতোষ সরল প্রকাশের মধ্যেও কবি রহমান মুজিব এর লেখায় মানবিক বিষয়ের প্রকাশ অন্যতম বৈশিষ্ট্য । ছন্দময়তা তাঁর লেখার বিশেষ গুণ । যে কারণে তাঁর লেখা ছড়া কবিতা পাঠে একটা বিশেষ মাধুর্যের আভাস পাওয়া যায় ।


"তাঁরাই নিন" শীর্ষক বর্তমান ছড়া কবিতার উপলক্ষ্য অতি সাধারণ । একটি বছরের বিদায় ।
এমনিতে প্রতিটি দিনই ঘন্টা মিনিটের হিসাবে সমান । তবু বিশেষ বিশেষ দিনের গুরুত্ব আমাদের কাছে পৃথক । সমাজ সভ্যতার অগ্রগতির সাথে সাথে সংস্কৃতির নানা রূপবৈচিত্র্যে এক একটি দিন তার নিজস্ব গুরুত্ব পেয়েছে । সময়ের নানা বিভাজনে দিন মাস বছর দশক শতক সহস্রাব্দ ইত্যাদির ধারণা এসেছে । সময়ের নিরিখে ব্যক্তি মানুষের তথা মানবজাতির যাবতীয় কর্মকান্ডের মূল্যায়ন হয়েছে । দেশভেদে, জাতিভেদে, যুগভেদে তুলনামূলক আলোচনা হয়েছে ।
এক একটি দিনকে ঘিরে আবার মানুষের আবেগ কাজ করে যায় । যেমন নববর্ষ, বড়দিন, বর্ষশেষ ইত্যাদি । সেই দিনগুলিকে ঘিরে অনেক সংকল্প, প্রতিশ্রুতি, শুভেচ্ছা, প্রত্যাশা, আশীর্বাদ, প্রার্থনা ইত্যাদির সংস্কার কাজ করে যায় ।


কবি রহমান মুজিব বর্তমান রচনাটিতে বর্ষশেষকে ঘিরে এমনই কিছু আবেগ প্রকাশ করেছেন । কিছু প্রার্থনা করেছেন, কিছু শুভেচ্ছা দিয়েছেন । বছরের শেষদিনে কামনা করেছেন লোকহিতে যাঁরা বছরব্যাপী কাজ করে গেছেন তাঁদের যেন মঙ্গল হয় । তাঁদের মঙ্গলকামনায় ফুলের উপহার নিবেদন করেছেন তাঁদের উদ্দেশে ।


যে সকল মানুষ মানবকল্যানে বছরভর শ্রম করেছেন, নিজ পরিশ্রমে ও সেবার দ্বারা সমাজের ক্ষত নিবারণ করেছেন, তাঁদের উদ্দেশ্যেও কবি শুভেচ্ছা অর্পন করেছেন ।
শুধু দৈনন্দিন যাপনের বাইরে গিয়ে কিছু মানুষ স্বপ্ন বপন করেন । নিজে স্বপ্ন দেখেন । অপরকে দেখান । এর মধ্যে দিয়ে যাপিত জীবনের দুঃখ কষ্ট ক্লান্তি ভুলে গিয়ে মানুষ ভবিষ্যতের আনন্দে মেতে ওঠেন । সোনালী ভবিষ্যৎ নির্মান করেন । সেই সব স্বপ্নের ফেরিওয়ালাদের উদ্দেশেও কবি তাঁর শুভেচ্ছা নিবেদন করেছেন । তাঁদেরও পূস্পার্ঘ্য অর্পণ করেছেন ।


সব সমাজেই এমন কিছু মানুষ আছেন যাঁরা মন্দের পথে চলেন । অন্যের ক্ষতি করাই তাঁদের লক্ষ্য । মনের অন্ধকারের কারণেই তাঁদের এই পরিণতি । বছরের শেষ দিনে তাঁদেরও মঙ্গলকামনা করেছেন কবি । পরমকল্যানময় ঈশ্বরের কাছে প্রার্থনা করেছেন, তাঁদের মনের অন্ধকার দূরীভূত হোক, আলোর ছোঁয়ায় তাঁদের মনে অপরের প্রতি কল্যাণের ইচ্ছা জাগ্রত হোক । বছরের শেষ দিনে সকল মানুষের জন্য কবি এই প্রার্থনা করেছেন ।


শুভকামনায় ভরা এই ছড়া কবিতার জন্য কবিকে জানাই আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা ! !