সম্প্রতি রাজনীতিতে মূল্যবোধের যে অবক্ষয় দেখা দিয়েছে তাকে ঘিরে কিছু প্যারোডি রচনা :


১. নেতা পড়ে টাপুর টুপুর


নেতা পড়ে টাপুর টুপুর দেশে এল বান,
দুই ঠাকুরের পূজা হল অর্ধচন্দ্র দান।
এক ঠাকুর বিমানে চড়েন কন্যা পটিয়ে খান,
আর এক ঠাকুর রাগ করে নির্বাচন কমিশনে যান।


২. প্রজা ঘুমাল পাড়া জুড়াল


প্রজা ঘুমাল পাড়া জুড়াল নেতা এল দেশে
সদ্য তারা দল ছেড়েছে খেয়ে বাঁচবে কিসে ?
মান ফুরাল, পান ফুরাল, বাঁচার উপায় কী?
আর কটা দিন সবুর কর, টিজেপি বুনেছি।


৩. আয়রে আয় ইয়ে


আয়রে আয় ইয়ে
সারদা নারদা দিয়ে  
সারদা নিল মুকুল মাছে
তার কথায় বিবিআই নাচে
ওরে মুকুল ফিরে চা
ব্রতর নাচন দেখে যা।


৪. আয় আয় টিপ মামা


আয় আয় টিপ মামা
টিপ দিয়ে যা
দলভাগা নেতার ভালে
টিপ দিয়ে যা।
টিপ জুটলে গদি পাবো
মন্ত্রী হবার সুযোগ পাবো
কাঁড়ি কাঁড়ি টাকা পাবো
ন্যায় অন্যায় সুযোগ পাবো
আমার কপালে মামা
টিপ দিয়ে যা।


৫. নতুন নতুন দলত্যাগীরা


নতুন নতুন দলত্যাগীরা
দল ছেড়েছে
এপিএম ছেড়ে বর্ণমূল ছেড়ে  
পথে নেমেছে।
দুই ধারে দুই বাতিল নেতা
জেগে উঠেছে
কে দেখেছে কে দেখেছে
টিজেপি দেখেছে
কুনালদার হাতে কলম ছিল
ছুঁড়ে মেরেছে
উঃ বড্ড লেগেছে।


৬. শাসক : যাদব চৌধুরী


শান্তিপথে ভাঙলে আইন
শাসক এসে পাকড়ে ধরে
আলো বুজে লাঠি চলে
টিয়ার গ্যাসে কেঁদে মরে
জলকামানের ছোটে ধারা
বিক্ষুব্ধরা ছত্রছাড়া
গ্রেপ্তারিতে ভর্তি বাসে
আন্দোলনের সর্বনাশে l


কিন্তু যখন হিংসা পথে
পুড়ছে ট্রেন ও ভাঙছে গাড়ি
রাস্তা উপরে অবরোধে
হচ্ছে ভীষণ বাড়াবাড়ি
ভাঙছে অফিস ভাঙছে আইন
ভ্যান্ডালিজম সর্বনেশে
শাসক তখন টেবিলতলায়
শান্তিমনে ঘুমের দেশে l