জীবিকা সন্ধানে ব্যস্ত মানুষ
উদয়াস্ত পরিশ্রম করে চলেন l
আর কবি থাকেন একজন
চাল নেই চুলো নেই
পাতার পর পাতা লিখে যান l
কি লেখেন ? কেন লেখেন ?
কি পান ছাইপাশ লিখে ?
জগতের কি কল্যাণ হয় তাতে ?


না লিখে পারেন না কবি l
তাঁর চোখ এমন কিছু দেখে
যা নজর এড়িয়ে যায় অনেকের l
তিনি শোনেন আপাত না শোনা শব্দ l
তাঁর হৃদয়ে জাগে এমন অনুভব,
যুগযন্ত্রনায়, জীবনযুদ্ধের তাড়নায়
যা হারিয়ে গেছে, মরে গেছে অন্য হৃদয়ে l
কবি তাঁর লেখার মধ্যে তা চালনা করেন l
কবি জীবনকে তুলে ধরেন
জীবনের আলোচনা করেন
সত্যকে ঘোষণা করেন
সুন্দরের সাধনা করেন l
আমাদের মরে যাওয়া হৃদয়ে
প্রাণস্রোত বইয়ে দেয় কবিতা l
কবিতা পড়ে মানুষ বলেন
"হ্যাঁ এ তো আমারই কথা, আমার বোধ l"
শ্রমিক পথ নির্মাণ করেন l
সেই পথকে আলোকিত করে
মানুষের চলার উপযোগী করে তোলে কবিতা l


কিছু পাবার নিশ্চিত আশা নেই  
হয়তো উপহাস জোটে কখনো,
তবু মনের তাগিদ ও আনন্দে
কবি কবিতা লিখে চলেন l