এই যে আমি ফিরে এলাম মৌসুমী,
আমি ও যে ফিরে এলাম  প্রবাল,


কি  খুঁজছো ওখানে ?
আমার চশমা !
চশমা ছাড়া তুমি কিছু ই  দেখতে পাওনা
অসময়ে যখন ওটা খুলে রেখো
যখন খুঁজতে গিয়ে ও না পাও
ঠিক তখন আমার কথা তোমার মনে পরে
ডাকো আমায় নাম ধরে ও  মৌসুমী, মৌসুমী
আছ নাকি ?  .......
আমি তোমার চশমা খোঁজার প্রিয়দর্শিনী।
তাই না ?

কি বলছো মৌসুমী,
তুমি আমার প্রিয়দর্শিনী হবে কেন ?
তুমি আমার চাঁদ তারা আকাশ বাতাস
সব,সবকিছু  ......
জানি আমি,
আমায় ছাড়া থাকতে পারবে না তুমি
আমি হীনা তুমি মরুভূমি ।
.
মিছে মায়ায় জড়াবে না আমায়।
অনুভব করে দেখেছো কখনো ?
নাকি মুখে মুখে .....
নাকি লোক দেখানো মিছে অভিনয়।
তুমি পারো ও বটে .....
স্বপ্ন দেখাতে আমায়।
লাল রঙের জামাতে তোমাকে বেশ মানায়
হাতের চার কোনা স্বর্ণালী ঘড়িটি
এখনো পর কি ?
নাকি কাঠের বাক্স বন্ধি করে রেখেছো?


ঘড়ি !
তোমার দেওয়া আমার শেষ সম্বল ওটি
তাই যত্ন করে রেখেছি আমার হৃদয় সোকেজে।
তুমি লাল রং পছন্দ কর বলে...
আমি লাল রঙের বিছানা পেতে  
তোমার প্রহর গুনি   ...
আসবে। ...কবে আসবে  .....
বাতায়ন খুলে রাখি  অনন্ত কাল।