একটা মানুষ তখনই স্বর্গ খুজে পায় ,
যখন তিনি নরকের কষ্ট বুঝতে পায় ।
সুখী যদি হতে হয়
সুখ-পাখিকে খুজে নয়
দুঃখ বুঝতে হয় ।


"টাকা-পয়সার লোভ ,
দুঃস্বপ্নের ক্ষোভ-
কখনও এক নয় ।"
কথাগুলো জানলে তবে
করবে সুখকে জয় ।


জীবন-যুদ্ধের ময়দানে ,
চলতে হবে বুঝে শুনে ।
হিংসা-ক্রোধ কখনও যেন
মনে না পায় ঠায় ।


পরের দুঃখে ভাগ বসিয়ে
দুঃখটাকে হটায়ে দিয়ে
এগিয়ে যাবে অপন মনে
করে দুঃখ জয় ।থাকবে তুমি নির্ভয়ে !
ধর্ম ভেদটা কখনও যেন
মনে না পায় ঠায় ।


তবেই তুমি সুখকে করতে পারবে জয় ।