খোলা আকাশের নিচে ওরা আজো বেঁচে আছে।
ওদের উদ্যম সমীর, উদোম গা।
গাঁ খানি বড়ো নিরিহ নির্বাক ধারাপাত!
ছিন্নবস্ত্র পড়ে কনকনে শীত কার কাছে যেন কাকুতি মিনতি করে বলছে -
"মানুষ না হয়ে যদি বাবুদের কুকুর হয়ে জন্মাতুম..."
হায়...!
উপগ্রহের চিত্র থেকে এটাই সেরা চিত্র!


রাষ্ট্রপুঞ্জ থেকে হয়তো আবার স্লোগান উঠবে -
পৃথিবীর মানুষ কে মানুষ করে তুলতে হবে।
হৈচৈ পড়ে গেছে সুদিন আসছে ...
তার পর নিরাশায় কেটেগেছে অনেক বছর,
কিন্তু ওরা আজোও পশুর সঙ্গেই রাত কাটায়...
অন্ধকারে, অনটনে, অনাহারে ...
স্বপ্নের স্বপ্নেরা নিয়ে আসে অনেক ধারা ...
কিন্তু নির্বাক নিরান্ন গাঁয়ে কোন ধারাপাত এলোনা!