রক্তমাখা গুজরাটের আর্তনাদ শুনে -
এখনো দানবের মতো তরবারি হাতে চিৎকার করে উঠিনি!
মাওবাদী কিংবা সন্ত্রাসবাদের কালিমা মেখে -
এখনো রাইফেলের আগুন ছুড়িনি সাম্প্রদায়িকতার বুকে।
দিল্লির দামিনী থেকে কামদুনীর লাশের কান্নায়
এখনো জ্যান্ত কবর দিইনি পিশাচ ধর্ষকের বুকে ...
নেতাজী, ক্ষুদিরাম, ভগৎ সিংহের আদর্শে যদি হয় দেশদ্রোহী
তবে হ্যাঁ - আমিই বিদ্রোহী আমি বিদ্রোহী আমি বিদ্রোহী ...
পৃথিবীর একপ্রান্ত থেকে অন্য প্রান্তরে  
সাম্যের জ্বলন্ত আগুন ছড়িয়ে দেব, চে দেশ ভরিয়ে দেব।
বুঝিয়ে দেব প্রতিবাদ আমার অধিকার, ঘুচিয়ে দেব সব অন্ধকার।
মানুষ জাগবে, অধিকার বুঝবে, বাঁচবে শুদ্ধ শ্বাসে
দেখবে সৃষ্টির আরো এক পৃথিবী নতুন স্বাদে,
                 জীবন্ত জগতে....