এক ফালি চাঁদ একটু সুখ,
মাথার 'পর সূর্য সীমাহীন দুঃখ,
তবুও তুমি প্রিয় স্নিগ্ধ বাংলার মুখ।
তুমি স্রোতস্বিনী ভরাও আমার বুক।


****
জ্বালা -যন্ত্রণা -আশা -নিরাশা সবটাই জীবন!
ফুল -পাখি -হাট -ঘাট - মাঠ আমার মনন।
বছর আসে বছর যায় কেউ সুখে নেয়!
অথচ পুড়াভাতের মত কেউ দুখেও নেয়!
কত না সৌখিন পোষাক, জাঁকজমক বাসা,
এতো পাওয়ার পরেও হারাচ্ছি স্বচছ ভালবাসা!
***
তবুও ঝমঝমিয়ে মুষলধারায় বৃষ্টি নামবে,
প্রেমিকার নরম হাতে কৃষ্ণ ফুল ফুটবেই।
নবরূপে আনন্দিত হবে জীবন, ভরবে বুক।
লালপেড় শাড়িতে সাজবে বাংলার মূখ।
যা পেয়েছি, হারিয়েছি আনেক তবুও নই বিমর্ষ,
আমি আনন্দিত উচ্ছ্বসিত আসছে নববর্ষ…