ইজ্জতের বেশ্যাতি, লুম্ফেনের কষরতি,
দেখব তা দেখব কত আর ...
ভাঙরে ভাঙ হতাশার শিকল ভাঙ, উড়িয়ে দে অষ্টরম্ভ, উড়িয়ে দে লুম্ফেনের দম্ভ ;
জীবনের প্রতিদানে বুঝিয়ে দেবো এ সততা নাকি পৌঢ় খাওয়া অষ্টোরম্ভ!
★★★
আকাশে কালো ধোঁয়া,
বাতাসে বারুদের গন্ধ,
কেন জীবনের সব পথ বন্ধ,
আমাবশ্যার মতো গাঢ় অন্ধ?
কলম তুই কথা বল, কথা বল ...
তুই যদি না বোঝাতে পারিস
তবে গলা টিপে আমাই মারিস ...