শব্দের সোহার্দ্য স্বপ্না প্রিয়তমা হয়ে উঠার আগেই
প্রতিনিয়ত প্রেমপরশ ক্ষয়ে ক্ষয়ে যাচ্ছে রক্তপ্লেটে
ভূস্বর্গের আপেলে আজ আর সৌরভনেই বাকহীন হাকহীন - ফসিল।
তন্ত্র কেবল যন্ত্রের ন্যায় মন্ত্র আওড়াচ্ছে...!
শব্দের আজাদ আহ্লাদ করতে করতে
অন্ধকার থেকে আরো অন্ধকারে
মাতৃদুগ্ধহারা শিশুর মতো ছটফট করছে - নির্বিচারে!
   ***
দুগ্ধপান করার নামে অনেক ভাড়াটে মায়ের জন্ম নিয়েছে
কিন্তু দুঃখের বিষয় একটি শিশুরও কান্না থামেনি
বরং জন্মদাত্রী আঁচলের স্নেহ-মায়া পাবার আশায়
কেউ ক্ষত চেতনা নিয়ে ঈশ্বর প্রেমি
কেউবা রক্তভেজা জেহাদী হয়ে উঠেছে!
   ***
পাহাড়ি ঝর্ণায় প্রিয়তমা তিলোত্তমা হয়ে উঠার আগেই
গোলাবারুদের চেয়েও ভয়ঙ্কর শব্দের জন্ম নিয়েছে!
হিমশৈল্যের রাতদিন বিলীন হয়ে আপেলের রক্তস্রোত বয়েই চলেছে ...
আজাদী চায়। মুক্তি চায়। কিন্তু কে কাকে চায়? কিভাবে চায়?
উত্তরের শীতল শব্দ জমতে জমতে রক্তবরফের ফসিল
নির্বাক হয়ে উত্তর খুঁজছে...


শিশু তার কান্না থামিয়ে কবে তার মাকে খুঁজে পাবে!