কারা যেন বড় রাস্তার মোড়ে কবি হতে বলেছিল-
কারা যেন উলঙ্গ শহরের বোবা মিছিলের ভিড়ে;
আমাকেও দাঁড়াবার ফরমান দিয়ে যায় একান্ত অবজ্ঞাতে-
আমার আবহমান চরিতার্থ কাম
উদগ্র বাসনার বুকে বারবার প্রশ্নের মলম লাগায় !
আমি যদি কবি হব,তবে কেন বিকিয়েছি মন বহুর খেয়ালে ?
দেওয়ালে দেয়ালা করে খিস্তি করেছি কত ভেজা ভেজা কথার সুখেতে;
রাতদিন আঁচড়ানো বুকে মেপে চলি ক্ষতের গাঢ়তা-
এক লহমার অসাবধানে একাকার বিশ্ব চরাচর-
একাংশে আমি আর
ওপারেতে আমারই আঁচড়ে কাঁটা মৌণ বাসর ।।