হায়রে মোর মনো তরী
তুই আমারি রাজ্যে-নগরী,
তোরই চোঁখের ইশারাতে
স্বপ্ন উড়ে জোছনা রাতে ।
কেমনে থাকো দূরে সরে
প্রানে যে আমার যায় মরে।


পূর্ণিমা রাতে মায়াবী-পরী
একা-বেলায় কি যে করি -
ও আমার প্রেমের-নীলপরী,
তুই ছাড়া সবই যাবে হারি
ওগো  মোর মনো তরী …


কার্তিকের রোদের ঝিলিক-মিলিক
তুই যে মোর কোকিল-শালিক,
চাইনা এই রাজ্যে-নগরী
শুধু তুই ছাড়া -
কেমনে থাকো দূরে সরে
প্রান যে আমার যায় মরে।


হায়রে মোর মনো তরী
তুই আমারি রাজ্যে-নগরী।


রচনাল -
বিকাল ৪ টা ৪৫
১৮ অক্টোবর,২০১৩
৩ কার্তিক,১৪২০।